ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভোটের আগে ভারতের নির্দেশে রাজনৈতিক পোস্ট ব্লক করল এক্স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
ভোটের আগে ভারতের নির্দেশে রাজনৈতিক পোস্ট ব্লক করল এক্স

ভারতীয় ব্যবহারকারীদের জন্য রাজনৈতিক বক্তব্য সম্বলিত পোস্ট ব্লক করেছে সামাজিক মাধ্যম এক্স। দেশটির নির্বাচন কমিশন ভোটের সময় এমন পোস্ট ব্লক করতে এক্সকে নির্দেশ দিয়েছিল।

 

শুক্রবার ভারতে নির্বাচন শুরু হচ্ছে। বেশ কয়েক ধাপে ভোট গ্রহণের পর ফল জানা যাবে ৪ জুন।

নির্দেশ মেনে পোস্ট ব্লক করার পর উল্টো সুরে কথা বলেছে এক্স কর্তৃপক্ষ। এক বিবৃতিতে তারা বলেছে, ভারতের নির্বাচন কমিশনের ওই নির্দেশের সঙ্গে এক্স একমত নয়। আমরা মনে করি, সবার মতপ্রকাশের স্বাধীনতা থাকা উচিত।

এক্স এবার ভারতের নির্দেশনা দ্রুত বাস্তবায়ন করেছে, কারণ গতবছর মোদী প্রশাসনের সমালোচনা করা টুইট ও অ্যাকাউন্ট মুছে ফেলার নির্দেশ শুরুতে না মানায় ভারতের একটি আদালত এক্সকে ৬১ হাজার ডলার জরিমানা করেছিল।

এছাড়া এক্সের মালিক ইলন মাস্ক ভারতে বিনিয়োগের কথা ভাবছেন। সে কারণেও দেশটির নির্দেশ তিনি দ্রুত মানছেন বলেও মনে করছেন অনেকে। আগামী সোমবার ইলন মাস্ক ভারতে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে মোদীর সঙ্গে বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী মোদীর সমালোচকরা দীর্ঘদিন ধরেই বলছেন, ভারতে মতপ্রকাশের স্বাধীনতা ব্যাহত হচ্ছে।  

২০১৪ সালে মোদী ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর গণমাধ্যম সূচকে দেশটির অবস্থান ২১ ধাপ পিছিয়েছে। বর্তমানে ১৮০ দেশের মধ্যে ভারতের অবস্থান ১৬১। সূত্র: ডয়েচে ভেলে

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।