ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ, আরও গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
গাজায় যুদ্ধের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ, আরও গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থান থেকে পুলিশ আরও শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। গাজায় যুদ্ধের প্রতিবাদে দেশটির বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

খবর বিবিসির।

সিবিএস নিউজকে বোস্টন পুলিশ বলেছে, এমারসন কলেজ থেকে ১০৮ জনের মতো বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

এর আগে লস অ্যাঞ্জেলেসের সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে ৯৩ হেফাজতে নেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

অস্টিনে টেক্সাস বিশ্ববিদ্যালয়ে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়। কর্তৃপক্ষ জানায়, সেখান থেকে ৩৪ জনকে গ্রেপ্তার করা হয়।

গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ক্রমবর্ধমান সংখ্যক শিক্ষার্থীদের ক্লাস থেকে বেরিয়ে যাওয়া কিংবা শিবির তৈরির চেষ্টা করতে দেখা গেছে।  

সর্বশেষ কলাম্বিয়া, ইয়েল ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়েও গ্রেপ্তারের ঘটনা ঘটেছে।  

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, ইয়েল, এমারসন ও মিশিগান বিশ্ববিদ্যালয়সহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে প্রতিবাদ শিবির গড়ে উঠেছে।

ইসরায়েল ও ইহুদিপন্থী গোষ্ঠীগুলোর দাবি, কিছু বিক্ষোভের মধ্যে ইহুদি-বিরোধী বিভিন্ন বিষয় রয়েছে। তারা এর ফলে নিরাপদ বোধ করছে না।

নিউইয়র্ক সিটির কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বেশ কয়েকজন ইহুদি শিক্ষার্থী ক্যাম্পাসের পরিবেশ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

কিন্তু অন্যান্য বিক্ষোভকারীরা যুক্তি দিয়েছিলেন যে ইহুদি ছাত্রদের হয়রানির ঘটনা বিরল এবং তাদের দাবির বিরোধিতাকারীদের দ্বারা অনুপাতে উড়িয়ে দেওয়া হয়েছে। তবে অন্যান্য শিক্ষার্থীদের যুক্তি, ইহুদি শিক্ষার্থীদের হয়রানির ঘটনা বিরল।

৭ অক্টোবর ইসরায়েলে হামাস হামলা চালায়। এতে প্রায় এক হাজার ২০০ লোক নিহত হন, যাদের বেশির ভাগই বেসামরিক। ২৫৩ জনকে জিম্মি করে হামাস গাজায় নিয়ে যায়।  

হামাস-পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৩৪ হাজার ৩০৫ জনের প্রাণ গেছে, যাদের বেশির ভাগই নারী ও শিশু।  

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।