ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দিচ্ছেন পুতিন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, মে ১৩, ২০২৪
নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দিচ্ছেন পুতিন  আন্দ্রেই বেলোসভ

রাশিয়ার বর্তমান প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে পদ থেকে সরিয়ে দিচ্ছেন পুতিন। তার জায়গায় অর্থনীতিবিদ আন্দ্রেই বেলোসভকে নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দিতে চান তিনি।

 

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই সিদ্ধান্ত সম্পর্কে জানাতে গিয়ে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, এটি একটি জরুরি পরিবর্তন, কারণ আশির দশকের সোভিয়েত ইউনিয়নের অর্থনীতির মতো রাশিয়ার বর্তমান অর্থনীতিও এমন এক পরিস্থিতির দিকে এগিয়ে যাচ্ছে যেখানে রুশ সশস্ত্রবাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনী দেশটির মোট জিডিপির বড় অংশ খেয়ে ফেলত। দেশের সামরিক বাজেটের সঙ্গে জাতীয় ব্যয়ের সামঞ্জস্য বজায় রাখা এবং দেশের সামগ্রিক অর্থনীতিকে সংহত করার বিষয়টি নিশ্চিত করতেই পুতিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে একজন বেসামরিক অর্থনীতিবিদকে নিযুক্ত করার প্রস্তাব দিয়েছেন।  

রোববার (১২ মে) ভ্লাদিমির পুতিন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী হিসেবে সের্গেই শোইগুর জায়গায় আন্দ্রেই বেলোসভের নাম প্রস্তাব করেন। তবে বিষয়টি এখনো রুশ পার্লামেন্টের অনুমোদন পায়নি। আগামীকাল ১৪ মে রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের মিটিংয়ে এই ব্যাপারে আলোচনা হবে।  

বেলোসভ এর আগে, পুতিনের মন্ত্রিসভায় অর্থনীতি বিষয়ক উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। খবর আরটি

রুশ প্রেসিডেন্ট কার্যালয় ক্রেমলিন আরও জানিয়েছে, সের্গেই শোইগু দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

 

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, মে ১৩, ২০২৪

এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।