ঢাকা, শনিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

৭ অক্টোবর থেকে এ পর্যন্ত পশ্চিম তীরে ৫ শতাধিক ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, মে ১৬, ২০২৪
৭ অক্টোবর থেকে এ পর্যন্ত পশ্চিম তীরে ৫ শতাধিক ফিলিস্তিনি নিহত

গত বছরের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী অন্তত ৫০২ ফিলিস্তিনিকে হত্যা করেছে। সবশেষ হত্যাকাণ্ড ঘটে বৃহস্পতিবার।

 

এদিন ইসরায়েলি বাহিনী তুলকারেমে অভিযান চালিয়ে তিন তরুণকে হত্যা করে। তারা হলেন, মোহাম্মদ ইউসেফ নাসর আল্লাহ। আয়মান আহমেদ মুবারক ও হোসাম এমদাদ দিয়াবেস।

ইসরায়েলি অভিযানে ২৩০ জনেরও বেশি ফিলিস্তিনির প্রাণ গেছে। অন্তত ২০ ফিলিস্তিনি অবৈধ বসতি স্থাপনকারীদের হাতে নিহত হয়েছেন বলে জানা গেছে।  

৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলা চালায় হামাস। এরপর গাজায় যুদ্ধ শুরু করে ইসরায়েল। সেখানে ৩৫ হাজারের বেশি মানুষের প্রাণ গেছে।  

আর ইসরায়েলি হামলায় গাজায় আহত হয়েছেন ৭০ হাজারের বেশি। ১০ হাজারের মতো মানুষ নিখোঁজ। উপত্যকাটিতে ধ্বংসস্তূপে চাপা পড়ে তাদের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে সহিংসতা ছড়িয়ে পড়েছে। ইসরায়েলি সামরিক অভিযান এবং বসতি স্থাপনকারীদের সহিংসতা বেড়ে যাওয়ায় উত্তেজনাও বেড়েছে।  

জাতিসংঘের হিসাব অনুযায়ী, ২০২২ সালে অধিকৃত পশ্চিম তীরে ১৫৪ ফিলিস্তিনি নিহত হন। তখন ইসরায়েল ওই অঞ্চলে ঘনঘন অভিযান চালায়।  

২০২২ সালের শেষের দিকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন উগ্র-ডানপন্থী সরকার ক্ষমতায় এলে সহিংসতা বাড়তে থাকে।  

২০২৩ সালে ৭ অক্টোবরের আগ পর্যন্ত পশ্চিম তীরে অন্তত ১৯৯ ফিলিস্তিনি নিহত হন।  

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, মে ১৬, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।