ঢাকা, শুক্রবার, ৮ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানে সোমবার এক ইহুদির মৃত্যুদণ্ড কার্যকর করা হবে 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, মে ১৮, ২০২৪
ইরানে সোমবার এক ইহুদির মৃত্যুদণ্ড কার্যকর করা হবে  আরভিন নাথানিয়াল ঘহরেমানি

ইরানে আরভিন নাথানিয়াল ঘহরেমানি নামে এক ইহুদি যুবকের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। দুই বছর আগে এক ব্যক্তিকে হত্যার দায়ে তাকে মৃত্যুদণ্ড দেন ইরানের আদলত।

আজ শনিবার (১৮ মে) এই ইহুদি যুবকের মৃত্যুদণ্ড কার্যকরের কথা ছিল। তবে তারিখ পিছিয়ে আগামী সোমবার (২০ মে) কার্যকর করা হবে বলে জানানো হয়েছে।

শনিবার  (১৮ মে) সকালে এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

অসলো-ভিত্তিক গ্রুপ ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) জানিয়েছে, ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কেরমানশাহয়ের বাসিন্দা আরভিন নাথানিয়াল ঘহরেমানি। হত্যাকাণ্ডের সময় আরভিনের বয়স ছিল ১৮ বছর। অর্থাৎ বর্তমানে তার বয়স এখন ২০। এই যুবকের বিরুদ্ধে ‘ইচ্ছাকৃত হত্যা’ সংঘটিত করার অভিযোগ ওঠে এবং পরবর্তীতে এটি প্রমাণিত হয়।

এদিকে ইরানের সরকারবিরোধী একটি সংবাদমাধ্যম জানিয়েছে, নিজেকে বাঁচাতে হত্যাকাণ্ড ঘটান ঘহরেমানি। ঘটনার সময় ছুরি হামলার শিকার হয়েছিলেন এই ইহুদি যুবক।  

ইরানের আইন অনুযায়ী,  হত্যাকাণ্ডের শিকার হওয়া ব্যক্তির পরিবার যদি তাকে ক্ষমা করে দেয়, কেবল তখনই আরভিন নাথানিয়াল ঘহরেমানি বেঁচে যেতে পারেন। যদিও এখন পর্যন্ত হত্যার শিকার ব্যক্তির পরিবারের সদস্যরা তাকে ক্ষমা করেনি।

এদিকে ঘহরেমনির মায়ের কাছ থেকে একটি ভয়েস রেকর্ডিং প্রচার করেছে আইএইচআর। যেখানে ছেলেকে মৃত্যুদণ্ড থেকে রেহাই পেতে লোকেদের কাছে প্রার্থনা করতে অনুরোধ করতে শোনা যায়।

প্রসঙ্গত, আন্তর্জাতিক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে ইরানে ৮৫৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। যা ২০১৫ সালের পর সর্বোচ্চ।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মে ১৮, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।