ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

কিরগিজস্তান থেকে শিক্ষার্থীদের ফেরাতে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, মে ১৯, ২০২৪
কিরগিজস্তান থেকে শিক্ষার্থীদের ফেরাতে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে পাকিস্তান

কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর স্থানীয়দের সহিংসতার মুখে নিজ দেশের  শিক্ষার্থীদের  ফিরিয়ে নিয়ে শুরু করেছে পাকিস্তান।   

পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী ইসহাক দার বলেছেন, আজ(১৯ মে) কিরগিজস্তান থেকে ৫৪০ জন পাকিস্তানি শিক্ষার্থীকে ফিরিয়ে আনতে তিনটি বিশেষ বাণিজ্যিক ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে।

তথ্যমন্ত্রী আতাউল্লাহ তরারকে সঙ্গে নিয়ে লাহোরে একটি সংবাদ সম্মেলনে তিনি জানান, গতকাল প্রায় ১৩০ জন শিক্ষার্থী বাণিজ্যিক ফ্লাইটে পাকিস্তানে পৌঁছেছে। আজ তিনটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। এর মাধ্যমে আরও ৫৪০ জন শিক্ষার্থী ফিরে আসতে পারবে, ফলে মোট ৬৭০ জন ফিরে আসবে।

তিনি আরও বলেন, সরকার বিমানবাহিনীর সাঙ্গেও কথা বলেছে তারাও একটি ফ্লাইট পরিচালনা করবে, ওই ফ্লাইটে ১৩০ জনকে পরিবহন করা যাবে।  

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি করা হচ্ছে, হামলায় তিন পাকিস্তানি ছাত্র নিহত হয়েছেন এবং বেশ কয়েকজন ছাত্রীকে ধর্ষণ করা হয়েছে। তবে পাকিস্তান সরকার বলছে, এই ধরনের কোনো তথ্য তাদের কাছে নেই।

এর আগে কিরগিজ রাজধানী বিশকেকে শত শত কিরগিজ জনতা ভারতীয়, পাকিস্তানি ও বাংলাদেশি ছাত্রদের আবাসিক হলে হামলা চালায়।  

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে গত ১৩ মে কিরগিজ ও পাকিস্তানি-মিসরি ছাত্রদের মধ্যে মারামারির একটি ভিডিও ভাইরাল হলে স্থানীয় জনতা বিদেশি ছাত্রদের বিরুদ্ধে সহিংস হয়ে উঠে। সামাজিক যোগাযোগমাধ্যমে একাধিক ভিডিওতে দেখা যায়, সংঘবদ্ধ জনতা দরজা ভেঙে ঘরে ঢুকে বিদেশি ছাত্রদের পেটাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, মে ১৯, ২০২৪
এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।