ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মোহাম্মদ মোখবারই কি ইরানের দায়িত্ব নিচ্ছেন?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, মে ২০, ২০২৪
মোহাম্মদ মোখবারই কি ইরানের দায়িত্ব নিচ্ছেন?

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় পাহাড়ি এলাকায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী এবং আরও কয়েকজন নিহত হয়েছেন।

সোমবার একটি অনুষ্ঠান থেকে ফেরার সময় পাহাড়ি এলাকায় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

বিরূপ আবহাওয়ার কারণে বেশ কয়েক ঘণ্টা খোঁজাখুজির পর বিধ্বস্ত হেলিকপ্টার ও নিহতদের মরদেহ পাওয়া যায়।

এখন প্রশ্ন উঠছে, কে হচ্ছেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট?

রাষ্ট্রপতি তার মেয়াদকালে মারা গেলে ইরানের সংবিধানের ১৩১ অনুচ্ছেদ নির্দেশ করে যে, সর্বোচ্চ নেতা (খোমেনি) দ্বারা নিশ্চিতকরণ সাপেক্ষে প্রথম ভাইস প্রেসিডেন্ট অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করবেন। খবর হিদুস্তান টাইমস।

বর্তমানে ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার। সর্বোচ্চ নেতার অনুমোদনে তারই দায়িত্ব নেওয়ার সম্ভাবনা বেশি। এরপর প্রথম ভাইস প্রেসিডেন্ট, পার্লামেন্ট স্পিকার এবং বিচার বিভাগীয় প্রধানের সমন্বয়ে গঠিত একটি কাউন্সিলকে সর্বোচ্চ ৫০ দিনের মধ্যে একটি নতুন রাষ্ট্রপতি নির্বাচন আয়োজন করতে হবে। মোহাম্মদ মোখবার নিজেও এই কাউন্সিলের একজন সদস্য।

মোহাম্মদ মোখবারের জন্ম ১ সেপ্টেম্বর, ১৯৫৫ সালে। তিনি ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখেন। মোখবার ২০২১ সালে রাইসির প্রেসিডেন্ট হওয়ার পর প্রথম ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন।

গত অক্টোবরে মস্কোর সঙ্গে রাশিয়ার সামরিক বাহিনীকে মিসাইল এবং ড্রোন রপ্তানির যে চুক্তি ইরান করেছিল সেখানে মোখবার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এই প্রতিনিধি দলে ইরানের রেভল্যুশনারি গার্ডস এবং সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের কর্মকর্তারা ছিলেন। ইরানের ব্যালেস্টিক মিসাইল কর্মসূচির ফান্ডিং কার্যক্রমেও মোখবার জড়িত ছিলেন।  

রাইসির হঠাৎ মৃত্যু ইরানের সরকারব্যবস্থায় জরুরি অবস্থা দেখা দিয়েছে। ৬৩ বছর বয়সী রাইসি ২০২১ সালে দ্বিতীয় প্রচেষ্টায় প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং দায়িত্ব নেওয়ার পর থেকে দেশটির মোরালিটি বা নৈতিকতাবিষয়ক আইন কঠোর করার নির্দেশ দেন। কট্টরপন্থী হওয়ার কারণে তিনি সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের মুখেও পড়েন। অনেকে মনে করতেন, রাইসি ইরানের সর্বোচ্চ নেতা হওয়ার জন্য নিজেকে তৈরি করছিলেন।

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, মে ২০, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।