ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রাইসিকে বহনকারী হেলিকপ্টার সম্পর্কে যা জানা যায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, মে ২০, ২০২৪
রাইসিকে বহনকারী হেলিকপ্টার সম্পর্কে যা জানা যায়

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের মতে, ঘন কুয়াশার মধ্যে পাহাড়ের মধ্য দিয়ে যাওয়ার পথে রবিবার ইরানের রাষ্ট্রপতি ও পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী একটি বেল ২১২ হেলিকপ্টার বিধ্বস্ত হয়।

এই হেলিকপ্টার ভিয়েতনাম যুদ্ধ-যুগের ইউএইচ-১এন ‘টুইন হুই’ এর একটি বেসামরিক সংস্করণ, এই হেলিকপ্টার সরকারি এবং বেসরকারি উভয় অপারেটররা বাংলাদেশসহ বিশ্বব্যাপী ব্যাপকভাবে ব্যবহার করে।

একটি ইউটিলিটি হেলিকপ্টার হিসেবে বেল ২১২ মানুষ বহন করা, এরিয়াল ফায়ার ফাইটিং গিয়ার মোতায়েন করা, পণ্যবাহী জাহাজ এবং অস্ত্র মাউন্ট করাসহ সব ধরনের পরিস্থিতিতে মানিয়ে নেওয়ার জন্য তৈরি করা হয়েছে। বিধ্বস্ত ইরানি মডেলটি সরকারিবা হাই প্রফাইল যাত্রী বহনের জন্য উপযোগী করে তৈরি করা হয়েছিল।

বেল হেলিকপ্টার সর্বশেষ সংস্করণ, সুবারু বেল ৪১২ যা পুলিশের ব্যবহার, চিকিৎসা পরিবহন, সৈন্য পরিবহন, শক্তি শিল্প এবং অগ্নিনির্বাপণ কাজে ব্যবহার উপযোগী। ইউরোপীয় ইউনিয়ন এভিয়েশন সেফটি এজেন্সির সার্টিফিকেশন অনুসারে, এটি ক্রুসহ ১৫ জনকে বহন করতে পারে।  

উড়োজাহাজ চলাচলের নিরাপত্তা সংক্রান্ত প্রতিষ্ঠান ফ্লাইট সেফটি ফাউন্ডেশনের তথ্য মতে ২০২৩ সালের সেপ্টেম্বরে একটি বেসামরিক বেল ২১২ হেলিকপ্টার সংযুক্ত আরব আমিরাতের উপকূলে বিধ্বস্ত হয়। সংস্থাটির ডাটাবেস অনুসারে ২০১৮ সালে এই মডেলের আরও একটি ইরানি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চারজন নিহত হয়েছিল।

ইরানে ইসলামি বিপ্লবের পর থেকে দেশটি এভিয়েশন খাত যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের নিষেধাজ্ঞার আওতাভুক্ত হয়ে আছে। ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে পশ্চিমাদের পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে আসার পর এই অবস্থা আরও সঙ্কটাপন্ন হয়েছে। ইরানি বহরে থাকা যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমাদেশে তৈরি শত শত উড়োজাহাজ খুচরা যন্ত্রাংশের অভাবে গ্রাউন্ডেড হয়ে আছে।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, মে ২০, ২০২৪
এমএম    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।