ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রাইসির মৃত্যুতে বিশ্বনেতাদের শোক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, মে ২০, ২০২৪
রাইসির মৃত্যুতে বিশ্বনেতাদের শোক

ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ইরান।

ইরান রাইসির মৃত্যু নিশ্চিত করার পর শোক জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা।

রাইসির মর্মান্তিক মৃত্যুতে তিনি ‘গভীরভাবে শোকাহত’ বলে জানিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্ত্র মোদি। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে মোদি লিখেছেন, তার (ইব্রাহিম রাইসি) পরিবার এবং ইরানের জনগণের প্রতি আমার আন্তরিক সমবেদনা। ভারত এই দুঃখের সময়ে ইরানের পাশে আছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফসামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে তিনি বলেছেন, আমি এবং পাকিস্তানের সরকার ও জনগণ এই ভয়ানক ক্ষতির জন্য ইরানি জাতির প্রতি আমাদের গভীর সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করছি। শহীদদের রুহ বেহেশতে শান্তিতে থাকুক। মহান ইরানি জাতি তাদের প্রথাগত সাহসের মাধ্যমেই এই শোক কাটিয়ে উঠবে। মর্মান্তিক এই ঘটনায় পাকিস্তান একদিনের জন্য শোক পালন করবে পাকিস্তান তার পতাকা অর্ধনমিত করবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি লিখেছেন, বেদনাদায়ক হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং অন্যান্য কর্মকর্তাদের মৃত্যুতে ইসলামি প্রজাতন্ত্র ইরানের সরকার ও জনগণের প্রতি আন্তরিক সমবেদনা এবং তাদের জন্য মহান আল্লাহর রহমত ও ক্ষমা প্রার্থনা করছি।  

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মাদ শিয়া আল-সুদানি এক বিবৃতিতে বলেছেন, দুর্ঘটনায় ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট  ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং তাদের সঙ্গীদের মৃত্যুর দুঃখজনক সংবাদ আমরা গভীর বিষাদের সঙ্গে পেয়েছি। বেদনাদায়ক এই সময়ে আমরা ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনি এবং ইরানি জাতি, দেশটির সরকার ও জনগণের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করছি।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও রাইসির সঙ্গে ঘটে যাওয়া ঘটনার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি উদ্ধারকাজে সব ধরনের সহায়তা প্রদানের জন্য বাকুর প্রস্তুতির কথা জানান। আজারবাইজান পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইরান থেকে আসা খবরে তারা হতবাক।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান বলেছেন, আমি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এবং তার  সঙ্গীদের মৃত্যুতে ইরানের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা জানাই। আমরা প্রার্থনা করি যে ঈশ্বর তাদের চিরস্থায়ী শান্তি দান করুন এবং আমরা তাদের পরিবারের প্রতি আমাদের আন্তরিক সহানুভূতি জানাই।

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে সমবেদনা প্রকাশ করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি বলেছেন, রাইসি ভেনিজুয়েলার ‘নিঃশর্ত বন্ধু’ ছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে মাদুরো লিখেছেন, বলিভারিয়ান রিপাবলিক অব ভেনিজুয়েলার পক্ষ থেকে (আপনাকে) আন্তরিক আলিঙ্গন। আপনি ও ইরান মর্যাদা, নৈতিকতা এবং প্রতিরোধের উদাহরণ।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস জানিয়েছে, তারা প্রেসিডেন্ট রাইসি এবং অন্যান্য কর্মকর্তাদের মৃত্যুতে তারা ইরানি জনগণের সঙ্গে ‘বেদনা ও দুঃখ’ ভাগ করে নিচ্ছে এবং ইরানের সাথে ‘পূর্ণ সংহতি’ প্রকাশ করছে। প্রয়াত ইরানি কর্মকর্তারা ফিলিস্তিনি জনগণের সমর্থনে এবং গাজার চলমান যুদ্ধ বন্ধ করার প্রচেষ্টাসহ ইসরায়েলের বিরুদ্ধে প্রতিরোধের জন্য ‘সম্মানজনক অবস্থান’ নিয়েছিলেন।

অন্যদিকে ইয়েমেনের হুথি গোষ্ঠীর সুপ্রিম রেভোল্যুশনারি কমিটির প্রধান মোহাম্মদ আলী আল-হুথি সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ইরানি জনগণ, ইরানের নেতৃত্ব এবং প্রেসিডেন্ট রাইসির পরিবার ও প্রতিনিধি দলের প্রতি আমাদের গভীর সমবেদনা। আমরা মহান আল্লাহর কাছে তাদের পরিবারের ধৈর্য ও সান্ত্বনার জন্য দোয়া করছি।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, মে ২০, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।