ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

অযোধ্যায় রামমন্দিরের আসনে বিজেপির ভরাডুবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, জুন ৪, ২০২৪
অযোধ্যায় রামমন্দিরের আসনে বিজেপির ভরাডুবি বিজেপির প্রার্থী লাল্লু সিং

ঢাকঢোল পিটিয়ে মোদী যেখানে রামমন্দির প্রতিষ্ঠা করলেন, সেই উত্তর প্রদেশের ফৈজাবাদ আসনে হেরে গেলেন বিজেপির প্রার্থী লাল্লু সিং। আসনটিতে জয় তুলে নিলেন ইন্ডিয়া জোটের সমাজবাদী পার্টির প্রার্থী অবধেশ প্রসাদ।

ফৈজাবাদের অযোধ্যায় রামমন্দির অবস্থিত। শতভাগ কাজ শেষ না হতেই ভোটের আগে মন্দিরে প্রাণপ্রতিষ্ঠা করে তা খুলে দেওয়া হয়।

অযোধ্যায় রামমন্দির প্রতিষ্ঠা করা ছিল বিজেপি তথা মোদীর রাজনৈতিক হাতিয়ার। সব মিলিয়ে, মনে হওয়ার যথেষ্ট কারণ ছিল যে, অন্তত উত্তরপ্রদেশে বইবে মোদী-হাওয়া। বুথফেরত সমীক্ষাতেও একাধিক সংস্থা উত্তরপ্রদেশে বিজেপিকে এগিয়ে রেখেছিল রামমন্দিরকে কেন্দ্র করেই। কিন্তু রামমন্দিরের কেন্দ্রেও বিজেপি আর অপরিহার্য রইল না। ঠেকানো গেল না ভরাডুবি।

এবারের লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশ রাজ্যে ইন্ডিয়া জোট বড় ধরনের অর্জন পেয়েছে। বিজেপি ২০১৯ সালে সেখানে ৬০-এর বেশি আসন পেয়েছিল। এবার বিরোধী জোট ৩৯ আসনে এগিয়ে, আর বিজেপি ৪০-এর বেশি আসনে এগিয়ে।

বেশ কয়েকটি আসনের ফল ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে। বারাণসিতে নরেন্দ্র মোদী জয় পেয়েছেন। রায়বেরেলিতে জিতেছেন রাহুল গান্ধী। আমেথিতে কংগ্রেসের কিশোরি লালের কাছে হেরে গেছেন স্মৃতি ইরানি।  

নির্বাচনী প্রচারণায় ১৭ মে নরেন্দ্র মোদী দাবি করেন, নির্বাচিত হলে কংগ্রেস এবং সমাজবাদী পার্টি রামমন্দিরের ওপর বুলডোজার চালাবে। পরিবর্তে কোথায় বুলডোজার ব্যবহার করা উচিত, সে বিষয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছ থেকে শিক্ষা নিতে বলেন।

চলতি বছরের জানুয়ারিতে জাঁকজমকপূর্ণভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অযোধ্যায় রামমন্দির উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, জুন ০৪, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।