ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বিজেপির ‘৪০০ পার’ আটকে গেল ‘ইন্ডিয়া’র দেয়ালে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, জুন ৪, ২০২৪
বিজেপির ‘৪০০ পার’ আটকে গেল ‘ইন্ডিয়া’র দেয়ালে

দীর্ঘ কর্মযজ্ঞ শেষে ভারতের জাতীয় নির্বাচনে ভোটগণনা চলছে। লোকসভা ভোটে বিজেপি অথবা কংগ্রেস- কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

এখন সরকার গঠন করতে হলে জোটসঙ্গীদের ওপরই নির্ভর করতে হবে।

লোকসভায় ৫৪৩ আসনের মধ্যে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার জন্য দরকার অন্তত ২৭২টি আসন। একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও তৃতীয় মেয়াদে সরকার গঠনের আভাস দিলেন নরেন্দ্র মোদী। জোট সরকারের সম্ভাবনা নাকচ করেনি কংগ্রেসও।

বিজেপি সরকার গঠন করলে জওহরলাল নেহরুর পর দ্বিতীয় ব্যক্তি হিসাবে টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদী।

হিন্দুস্তান টাইমসে উল্লেখ থাকা ফল অনুযায়ী, রাত ৯টা ৩০ মিনিট পর্যন্ত ৫৪৩ আসনের মধ্যে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট জিতেছে ১৮০ আসনে, এগিয়ে ১১৪ আসনে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট ১২৯ আসনে জিতেছে, আর ১০৩ আসনে এগিয়ে রয়েছে।  

লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট চার শতাধিক আসন পাবে বলে আত্মবিশ্বাসী ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় প্রতিটি জনসভা থেকে তিনি স্লোগান দিচ্ছিলেন, ‘‘অব কি বার ৪০০ পার’’। মোদীর মতো অন্য বিজেপি নেতারাও সেই ধ্বনি তোলেন সভা থেকে রোড-শোয়ে। তবে সেই সংখ্যা পার  হওয়া আটকে গেল ইন্ডিয়া জোটের দেয়ালে।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, জুন ৪, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।