ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জুন ৫, ২০২৪
পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী তৃতীয়বারের মতো শপথ নিতে পারেন শনিবার। এর আগে কংগ্রেস নেতা জওহরলাল নেহরুই কেবল তিনবার প্রধানমন্ত্রী হয়েছিলেন।

 

বুধবার দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করে পদত্যাগপত্র জমা দিয়েছেন মোদী ও তার মন্ত্রিসভার সদস্যরা। রাষ্ট্রপতি পদত্যাগপত্র গ্রহণ করে শপথগ্রহণ পর্যন্ত মোদীকে দায়িত্ব পালনের অনুরোধ করেছেন। খবর এনডিটিভির।

মোদীর দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ২০১৪ সালে ২৮২, ২০১৯ সালে ৩০৩ আসনে জিতেছিল। তবে ২০২৪ সালে একক সংখ্যাগরিষ্ঠতার নম্বর ২৭২ থেকে ৩২ কম অর্থাৎ ২৪০ আসন পেয়েছে।  

তৃতীয় মেয়াদে সরকার গঠন দলটির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) সঙ্গীদের জিতে নেওয়া ৫৩টি আসনের ওপর নির্ভর করবে। অর্থাৎ জোট ঠিক থাকলে তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে সরকার গঠন করতে পারবেন।  

নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশের বারাণসি লোকসভা আসনে জয় ধরে রেখেছেন। তার আসনে পরাজিত হয়েছেন কংগ্রেসের অজয় রায়। দেড় লাখেরও কম ভোটে পরাজিত করে মোদী মন্দিরের শহরটি থেকে তৃতীয়বার সংসদ সদস্য হলেন।

মঙ্গলবার সন্ধ্যার পর মোদী তৃতীয়বার সরকার গঠনের কথা জানান। ভোটের ফলকে তিনি বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের বিজয় বলে আখ্যা দেন। তিনি বুধবার সকালে চলতি সরকারের মেয়াদে শেষবারের মতো ইউনিয়ন ক্যাবিনেটের সঙ্গে বৈঠক করেন।  

বিজেপি ৩৭০ (এনডিএ জোটসঙ্গীসহ চার শতাধিক) আসন পাওয়ার প্রত্যাশা করেছিল। তবে তাদের সেই প্রত্যাশা আটকে গেছে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের দেয়ালে। নির্বাচনের দীর্ঘ কর্মযজ্ঞ শেষে মঙ্গলবার ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, জুন ০৫, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।