ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নাইডু-নীতীশের লিখিত সমর্থন পেলেন মোদী, শপথ শনিবার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, জুন ৫, ২০২৪
নাইডু-নীতীশের লিখিত সমর্থন পেলেন মোদী, শপথ শনিবার

ভারতে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) এবারের লোকসভা নির্বাচনে ২৯৩ আসনে জিতে শনিবার নতুন সরকার গঠন করতে যাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন বলে বিভিন্ন সূত্র এনডিটিভিকে বুধবার জানিয়েছে।

মোদীকে এদিন বিকেলে সর্বসম্মতিক্রমে জোটের নেতা নির্বাচিত করা হয় এবং তার ‘নেতৃত্ব’ এবং ‘তার অধীনে জাতির অগ্রগতি’র জন্য অভিনন্দন জানানো হয়। জোট নেতারা দেশ গঠনে তার পরিশ্রম ও প্রচেষ্টার প্রশংসা করেন। তারা মোদীর লক্ষ্য অর্জনে পাশা থাকার আশ্বাস দেন। বিশ্বে ভারতের মর্যাদা বৃদ্ধিতে তার ভূমিকারও প্রশংসা করেন জোট নেতারা।

এর আগে, ভোটের ফল ও সরকার গঠন নিয়ে আলোচনা করতে এনডিএ নেতারা মোদির বাসবভনে যান। তাদের মধ্যে আলোচনা হয়। এরপর বিজেপি ও এনডিএর জ্যেষ্ঠ নেতাদের প্রতিনিধিদলের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়ার কথা রয়েছে।  

প্রতিনিধিদলের মধ্যে তেলেগু দেশম পার্টির নেতা চন্দ্রবাবু নাইডু এবং জনতা দলের নেতা নীতীশ কুমারকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ দুজনের মোট ২৮টি আসন রয়েছে, যা বিজেপির জোট সরকার গঠনের জন্য প্রয়োজন। নাইডুর টিডিপি অন্ধ্র প্রদেশে ১৬টি লোকসভা আসনে জয় পেয়েছে। আর নীতীশের জেডিইউ বিহারে ১২ট আসন পেয়েছে।  

জল্পনা চলছে, নাইডু ও নীতীশ কুমারকে বিরোধী ইন্ডিয়া জোট সরকার গঠনের প্রস্তাব দেওয়া হতে পারে। কংগ্রেস নেতৃত্বাধীন জোটটি ২৩২ আসনে জয় পেয়েছে। ইন্ডিয়াও সরকার গঠনের পথ খুঁজছে। এমন পরিস্থিতিতে টিডিপি ও জেডিইউ নেতাদের কাছে থেকে সমর্থন জানানোর চিঠি পেয়েছে বিজেপি।  

মোদীর সঙ্গে তার বিজেপিও জানে এনডিএতে তাদের গুরুত্ব কতটা। মঙ্গলবার রাতে দিল্লিতে দলের সদরদপ্তরে বিজয়ী ভাষণে টিডিপি ও জেডিইউর শীর্ষ দুই নেতার কথা বিশেষভাবে উল্লেখ করেন।  

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, জুন ০৫, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।