ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন ব্লিঙ্কেন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, জুন ১০, ২০২৪
যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন ব্লিঙ্কেন

ইসরায়েল ও গাজার মধ্যে যুদ্ধবিরতির সর্বশেষ প্রস্তাবের অগ্রগতির জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্য সফর করছেন। খবর বিবিসির।

ওয়াশিংটনের শীর্ষ এ কর্মকর্তা সোমবার মিশর ও ইসরায়েল সফর করবেন। পরে তিনি জর্দান ও কাতার যাবেন। কয়েক মাসের মধ্যে এটি তার অষ্টম সফর।  

ব্লিঙ্কেন যুদ্ধবিরতি চুক্তির সর্বশেষ খসড়ার জন্য সমর্থন চাইবেন। ১০ দিন আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এটি উপস্থাপন করেন। যুক্তরাষ্ট্র আশা করে, এ সংক্রান্ত প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) ভোটে উপস্থাপন করবে।

তবে ইসরায়েল বা হামাস-কোনো পক্ষই যুদ্ধবিরতি চুক্তির পরিকল্পনায় পুরোপুরি সমর্থন দেয়নি। গাজায় যুদ্ধ চলছেই। রোববার রাত ও সোমবার সকালে উপত্যকাজুড়ে বিমান হামলা চলছে।

ইসরায়েলে যাওয়ার আগে কায়রোতে ব্লিঙ্কেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর ইসরায়েলে গিয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত।  

যুদ্ধবিরতির প্রস্তাবে জোর দেওয়ার পাশাপাশি, মার্কিন এ কর্মকর্তা মিসরের সঙ্গে রাফাহ সীমান্ত ক্রসিং পুনরায় চালু করার বিষয়ে আলোচনা করবেন। গাজায় ত্রাণ পাঠানোর জন্য রাফা হলো গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট। গত মাসে ইসরায়েল গাজার দক্ষিণ অংশে স্থল অভিযানের মধ্যে পয়েন্টটি দখলে নেয়।

বাইডেন ৩১ মে গাজা উপত্যকায় যুদ্ধবিরতির জন্য একটি তিন-পর্যায়ের প্রস্তাবের রূপরেখা দেন। তিনি বলেন, এটি ইসরায়েলের দেওয়া। ইসরায়েল বা হামাস কেউই এ পরিকল্পনাকে পুরোপুরি সমর্থন করেনি, এ নিয়ে আলোচনা চলছেই।

হামাসের শীর্ষ কর্মকর্তা সামি আবু জুহরি সোমবার যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান, দেশটি যেন ইসরায়েলকে চাপ দেয়।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, জুন ১০, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।