ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

লোহিত সাগরে গ্রিক মালিকানাধীন জাহাজে হুতিদের হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
লোহিত সাগরে গ্রিক মালিকানাধীন জাহাজে হুতিদের হামলা

ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা বুধবার লোহিত সাগরে ইয়েমেনের হুদাইদা বন্দরে একটি গ্রিক মালিকানাধীন কার্গো জাহাজে হামলার দায় স্বীকার করেছে। খবর রয়টার্সের।

হুতিরা বলেছে, মনুষ্যবিহীন নৌকা, ড্রোন ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলার পর কয়লাবাহী টিউটর গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এটি ডুবে যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

হামলা নিয়ে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলেছে, নৌকার কারণে বিপজ্জনকভাবে প্লাবন দেখা দেয় এবং ইঞ্জিন কক্ষের ক্ষতি হয়।

হুতিরা প্রথমবারের মতো অস্ত্র হিসেবে নৌকার ব্যবহার করল।

হুতিরা ইয়েমেনের রাজধানী এবং জনবহুল অঞ্চলগুলো নিয়ন্ত্রণ করে। গত বছরের নভেম্বর থেকে ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি জানিয়ে সংগঠনটি লোহিত সাগরে আন্তর্জাতিক জাহাজ চলাচলের রুটে হামলা চালিয়ে আসছে।  

হামলায় তারা একটি জাহাজ ডুবিয়ে দেয়, আরেকটি দখলে নেয়। আরেক হামলায় তিন নাবিক নিহত হন।  

যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) বুধবার সকালে জানায়, লাইবেরিয়ার পতাকাবাহী টিউটর জাহাজটিতে পানি উঠছে, ইঞ্জিন কক্ষে ক্ষতি হওয়ায় এটি ক্রুদের নিয়ন্ত্রণের বাইরে।  

ইউকেএমটি বলেছে, সাদা রঙের ছোট একটি নৌকা কার্গো জাহাজের পেছনের দিকে ধাক্কা দেয়। একটি প্রোজেক্টাইলও জাহাজটিকে আঘাত করে।  

পরিচয় প্রকাশ না করে গ্রিক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, দুভাবে হামলা হয়েছে। জল ও আকাশ- দুভাবে হামলা হয়েছে। তিনি বলেন, টিউটর ভারত যাওয়ার পথে হামলার শিকার হলো।  

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।