ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নেতানিয়াহুকে ‘ভয়’ হোয়াইট হাউসের!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
নেতানিয়াহুকে ‘ভয়’ হোয়াইট হাউসের!

মার্কিন কংগ্রেসে ভাষণ দিতে যাচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। কিন্তু তার এই ভাষণ নিয়ে ক্রমাগত ভয় আর উদ্বেগ বাড়ছে হোয়াইট হাউসে।

 

হোয়াইট হাউস ধারনা করছে, গাজায় ইসরায়েলের যুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার প্রশাসন যে প্রতিক্রিয়া দেখিয়েছে, তার প্রকাশ্যে সমালোচনা করতে পারেন নেতানিয়াহু।  

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা শনিবার পলিটিকোকে বলেন, নেতানিয়াহু আগামী মাসে কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন এবং কেউ জানে না তিনি কী বলতে যাচ্ছেন।

চলতি সপ্তাহের শুরুর দিকে নেতানিয়াহু একটি ভিডিও পোস্ট করে ওয়াশিংটনের সমালোচনা করেন। শুক্রবার প্রকাশিত এক সাক্ষাৎকারে নেতানিয়াহু তার প্রকাশ্য সমালোচনাকে ‘কয়েক মাসের নীরব কথোপকথনের পর একেবারে প্রয়োজনীয় বলে অভিহিত করেছেন, যা সমস্যার সমাধান করেনি’।

আরেক কর্মকর্তা বলেন, নেতানিয়াহু কংগ্রেসে আরও কড়া সমালোচনা করতে পারেন। পলিটিকো আরও বলেছে, এই ভাষণ প্রেসিডেন্ট বাইডেনের জন্য কূটনৈতিকভাবে জটিল এবং রাজনৈতিকভাবে একটি চমকপ্রদ দৃশ্য তৈরি করতে পারে।

সফরের সময় নেতানিয়াহুকে হোয়াইট হাউসে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানাননি বাইডেন। তবে পলিটিকোর সাথে কথা বলা কর্মকর্তারা উল্লেখ করেছেন, তাদের মুখোমুখি বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

নেতানিয়াহুর বাগাড়ম্বর দুই মিত্রের মধ্যে ফাটল আরও গভীর করছে বলে হোয়াইট হাউস উদ্বিগ্ন।  

গাজার দক্ষিণাঞ্চলীয় ঘনবসতিপূর্ণ রাফাহ শহরে হামলা কমিয়ে আনার দাবির মধ্যে মে মাসের শুরুতে ইসরায়েলকে সাড়ে তিন হাজার বোমা সরবরাহ বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। তবে বাইডেন প্রকাশ্যে অস্ত্রের চালান বন্ধ করার হুঁশিয়ারি দিলেও যুক্তরাষ্ট্র অন্যান্য অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ অব্যাহত রেখেছে বলে জানা গেছে।  

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মে মাসে যুক্তরাষ্ট্র ইসরায়েলের জন্য ১০০ কোটি ডলার মূল্যের অস্ত্র হস্তান্তর করে, একই মাসে তারা বোমা সরবরাহ বন্ধ করে দেয়।

গত ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলায় প্রায় ১২০০ মানুষ নিহত ও দুই শতাধিক মানুষকে জিম্মি করার পর ইসরায়েল হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কয়েক মাস ধরে চলা লড়াইয়ে এ পর্যন্ত ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

গত সপ্তাহে সিবিএস নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল-হামাস যুদ্ধ হিজবুল্লাহ ও সম্ভাব্য মার্কিন সেনাদের নিয়ে মধ্যপ্রাচ্যে বৃহত্তর সংঘাতের আশঙ্কায় ওয়াশিংটন ‘ক্রমাগত উদ্বিগ্ন’ হয়ে উঠছে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুন ২৩, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ