ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় খনিতে ভূমিধসে নিহত ১১, নিখোঁজ ৪৫

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, জুলাই ৮, ২০২৪
ইন্দোনেশিয়ায় খনিতে ভূমিধসে নিহত ১১, নিখোঁজ ৪৫

ভারী বৃষ্টিতে ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে একটি অবৈধ সোনার খনির কাছেই ভূমিধসে অন্তত ১১ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন অন্তত ৪৫ জন।

কর্মকর্তারা এমনটি জানাচ্ছেন। খবর আল জাজিরার।  

রোববার গোরোন্তালো প্রদেশের দুর্গ্ম বোলানগো জেলায় ভূমিধসের এ ঘটনা ঘটে। খনির কাছে শ্রমিকরা থাকতেন। ভূমিধসে তাদের কয়েকজন নিহত হয়েছেন বলে সোমবার জানিয়েছেন আঞ্চলিক উদ্ধার সংস্থা বাসারনাসের প্রধান হেরিয়ান্তো।

তিনি জানান, নিখোঁজদের সন্ধানে ১৬৪ জনকে নিযুক্ত করা হয়েছে। জাতীয় উদ্ধারকারী দল, পুলিশ ও সামরিক বাহিনীর কর্মীরা রয়েছেন।  

ভূমিধসের ঘটনাস্থলে যেতে উদ্ধারকারীদের প্রায় ২০ কিলোমিটার পথ হেঁটে যেতে হয়। বৃষ্টিতে সড়কে কাদা থাকায় তাদের যাত্রা ব্যাহত হয় বলেও জানান তিনি।  

তিনি বলেন, সম্ভব হলে আমরা একটি এক্সকাভেটর ব্যবহার করার চেষ্টা করব।  

হ্যারিয়ান্তো বলেন, খনির একটি গর্তে ৭৯ জন স্বর্ণের জন্য খনন করছিলেন। টন টন কাদা এসে তাদের চাপা দেয়।

উদ্ধারকারীরা ২৩ জনকে জীবন্ত বের করতে পেরেছেন। এর মধ্যে ছয়জন আহত হয়েছেন। ১১টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে দুজন নারী এবং চার বছর বয়সী এক শিশুও রয়েছে। ৪৫ জন নিখোঁজ রয়েছেন বলে জানান তিনি।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র  আব্দুল মুহারি বলেন, শনিবার থেকে মোসুমি বৃষ্টি চলছে। একটি বাঁধ ভেঙে গেছে। বোনে বোলানগোয় পাঁচ গ্রামে তিন মিটার পানির নিচে। প্রায় ৩০০ বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এক হাজার বাসিন্দা নিরাপদ স্থানে সরে গিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, জুলাই ৮, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।