ঢাকা, মঙ্গলবার, ৪ ভাদ্র ১৪৩১, ২০ আগস্ট ২০২৪, ১৪ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

গাজায় জিম্মিদের মুক্তির জন্য যুদ্ধবিরতি আলোচনা ‘সম্ভবত শেষ’ সুযোগ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
গাজায় জিম্মিদের মুক্তির জন্য যুদ্ধবিরতি আলোচনা ‘সম্ভবত শেষ’ সুযোগ

চলমান গাজা যুদ্ধবিরতি আলোচনা জিম্মিদের মুক্তি এবং যুদ্ধবিরতি নিশ্চিতে ‘সম্ভবত শেষ’ সুযোগ। এমনটি বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

ইসরায়েল সফরে তিনি যুদ্ধবিরতির ওপর গুরুত্ব দিচ্ছেন।  

সোমবার তেল আবিবে ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগের সঙ্গে সাক্ষাতের আগে মার্কিন এ শীর্ষ কূটনীতিক বলেন, গাজায় যুদ্ধের কারণে সৃষ্ট অন্যান্য আঞ্চলিক উত্তেজনা কমাতেও তিনি কাজ করছেন। খবর আল-জাজিরার।  

১০ মাস ধরে চলা যুদ্ধের অবসানে চুক্তিতে পৌঁছাতে ব্লিঙ্কেন মার্কিন কূটনৈতিক চাপ বাড়াচ্ছেন। যুক্তরাষ্ট্র গত সপ্তাহে যুদ্ধরত পক্ষগুলোর মধ্যে দূরত্ব কমাতে প্রস্তাব পেশ করে।  

গত বছরের অক্টোবরে গাজায় ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর এ অঞ্চলে এটি ব্লিঙ্কেনের নবম সফর। তিনি বলেন, জিম্মিদের বাড়ি ফেরা, যুদ্ধবিরতির জন্য এটি এক অবধারিত মুহূর্ত- সম্ভবত সর্বোত্তম, সম্ভবত শেষ সুযোগ।

ব্লিঙ্কেন বলেন, প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশনার ওপর ভিত্তি করে নিবিড় কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবে আমি এই সফরে এসেছি। এখন সবারই হ্যাঁ বলার সময়। না বলার জন্য কোনো অজুহাত নয়।

যুক্তরাষ্ট্রসহ অন্য পশ্চিমা দেশগুলোর নেতারা ইরান ও তাদের মিত্রদের ইসরায়েলে পাল্টা হামলা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।  

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।