ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

শেষ হলো কমলা-ট্রাম্পের সরাসরি বিতর্ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
শেষ হলো কমলা-ট্রাম্পের সরাসরি বিতর্ক

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের মূল দুই প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্পের সরাসরি বিতর্ক শেষ হয়েছে। দেশটির স্থানীয় সময় মঙ্গলবার রাতে মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজের আয়োজনে এ বিতর্ক অনুষ্ঠিত হয়।

বিতর্কে হ্যারিস তার প্রতিদ্বন্দ্বী ট্রাম্পকে বলেছেন, পুতিন (রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন) একজন স্বৈরশাসক, যিনি আপনাকে খেয়ে ফেলবেন। অন্যদিকে ট্রাম্প তাকে ইতিহাসের সবচেয়ে মন্দ ভাইস প্রেসিডেন্ট আখ্যা দেন।

নারীদের গর্ভপাতের অধিকারের বিষয়টি তাদের বিতর্কে উঠে আসে।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের দাঙ্গা সম্পর্কে জানতে চাইলে ট্রাম্প অনুশোচনা প্রকাশে অস্বীকৃতি জানান। অন্যদিকে কমলা হ্যারিস সেই ঘটনায় সৃষ্ট বিশৃঙ্খলা ও বিভাজন থেকে সরে এসে সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।  

হামাস-ইসরায়েল যুদ্ধ ইস্যুতে ট্রাম্প বলেন, তিনি প্রেসিডেন্ট হলে যুদ্ধ হবে না। হ্যারিস দুই-রাষ্ট্র সমাধান এবং যুদ্ধের অবসানের আহ্বান জানান।  

তালিবান ইস্যুতেও তারা পাল্টাপাল্টি সমালোচনা করেন।  

বিতর্ক শুরুর আগে মঞ্চে এসেই ট্রাম্পের সঙ্গে করমর্দন করেন কমলা। এবিসি নিউজ ছাড়াও বিবিসি, সিএনএন, চ্যানেল ফোরসহ বিভিন্ন সম্প্রচারমাধ্যম বিতর্কটি সরাসরি সম্প্রচার করে।  

চলতি বছরের ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এর আগে দুই প্রার্থীর এ বিতর্ক বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৯১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।