ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০০ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৪
মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। বুধবার নিউইয়র্কে স্থানীয় সময় সকাল ১০টায় জাতিসংঘের সদরদপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

 

পরিষদের কাছে দেওয়া একটি চিঠিতে জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের দূত ড্যানি ড্যানন অভিযোগ করেছেন, ইরান তার দেশকে ধ্বংস করার চেষ্টা চালাচ্ছে।  

নিরাপত্তা পরিষদের কাছে দেওয়া চিঠিতে ড্যানন ইরানের হামলায় নিন্দা জানানোর আহ্বান জানান। ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসকে (আইআরজিসি) যেন সন্ত্রাসী সংগঠনের তকমা দেওয়া হয়, সেই দাবি করেন তিনি।

ইরান বলছে, গাজা ও লেবাননে হত্যার পাশাপাশি হামাস, হিজবুল্লাহ ও আইআরজিসি নেতাদের হত্যাকাণ্ডের জবাবে তারা ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।  

লেবাননে স্থল অভিযান শুরুর পর ইসরায়েলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। মঙ্গলবার তেল আবিবের উদ্দেশে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ছোড়া হয় বলে জানায় দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।

গত কয়েক সপ্তাহ ধরেই মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ছিল। লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যা করে ইসরায়েল।  

এরপর লেবাননে স্থল আক্রমণ করে ইসরায়েলি বাহিনী। এসবের পরিপ্রেক্ষিতেই দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে ইরান। ইসরায়েল অবশ্য হামলার জবাব দেওয়ার অঙ্গীকার করেছে।  

বাংলাদেশ সময়: ০৮৫৭ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।