ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কাশ্মীরে ডুবল বিজেপি, এনসি-কংগ্রেস জোটের জয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৪
কাশ্মীরে ডুবল বিজেপি, এনসি-কংগ্রেস জোটের জয়

জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে ন্যাশনাল কনফারেন্স (এনসি) ও কংগ্রেস জোট। এ জোট জয় নিশ্চিত করেছে বলে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে জানানো হয়েছে।

খবর এএনআইয়ের।

মঙ্গলবার ভোট গণনা শেষে নির্বাচন কমিশন প্রতিটি দলের আসনসংখ্যা জানায়। জম্মু ও কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (জেকেএনসি) ৪২ আসন নিয়ে শীর্ষে রয়েছে। বিজেপি পেয়েছে ২৯টি সিট। আর কংগ্রেস পেয়েছে ছয়টি আসন।  

সাত স্বতন্ত্র প্রার্থী তাদের নিজ নিজ আসনে জয় পেয়েছেন। সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির দল পিডিএফ তিনটি আসন পেয়েছে। সাজাদ গনি লোনের জেকেপিসি একটি আসন জিতেছে। আম আদমি পার্টি ডোডায় একটি আসনে জয় পেয়েছেন। সিপিআই (এম) একটি আসন পেয়েছে।

মজার বিষয় হলো, ২৫ দশমিক ৬৪ শতাংশ ভোট পেয়েছে পেয়েছে বিজেপি, ২৩ দশমিক ৪৩ শতাংশ ভোট পেয়েছে ন্যাশনাল কনফারেন্স, কংগ্রেস পেয়েছে ১১ দশমিক ৯৭ শতাংশ।  

ভোটের এ ফলের মধ্য দিয়ে ন্যাশনাল কনফারেন্স-কংগ্রেস জোট জম্মু ও কাশ্মীরে পরবর্তী সরকার গঠন করতে যাচ্ছে। সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ নতুন করে একই দায়িত্ব নিচ্ছেন। এমনটি নিশ্চিত করেছেন জেকেএনসির প্রেসিডেন্ট ফারুক আব্দুল্লাহ।

জোটের জয় অর্ধেক আসন ছাড়িয়ে যাওয়ার পর ফারুক আবদুল্লাহ ঘোষণা দেন, ওমর আব্দুল্লাহ ইউনিয়ন টেরিটরির পরবর্তী মুখ্যমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন। তিনি সাংবাদিকদের বলেন, জনগণ তাদের ম্যান্ডেট দিয়েছে; তারা দেখিয়েছে, ২০১৯ সালের ৫ আগস্টের সিদ্ধান্ত তারা প্রত্যাখ্যান করেছে।

ফারুক আব্দুল্লাহ সাংবাদিকদের বলেন, বেকারত্ব ও মুদ্রাস্ফীতির মতো সমস্যাগুলো মোকাবিলা করা আমাদের লক্ষ্য। যারা ভোট দিয়েছেন তাদের কাছে আমি কৃতজ্ঞ। ওমর আবদুল্লাহ পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন।

জম্মু ও কাশ্মীরের ভোট অনুষ্ঠিত হয় ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর।  

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।