ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

হিজবুল্লাহকে ‘সহায়তাকারী’ ব্যাংকে হামলা, লেবাননের ২৫ এলাকায় বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
হিজবুল্লাহকে ‘সহায়তাকারী’ ব্যাংকে হামলা, লেবাননের ২৫ এলাকায় বিস্ফোরণ

লেবাননে হিজবুল্লাহর বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে রাতভর হামলা চালিয়েছে ইসরায়েল। পঁচিশটি হামলার মধ্যে ১৪টি এলাকাই বৈরুতে অবস্থিত।

তবে এসব হামলায় কেউ হতাহত হয়েছে কি না তা এখনও জানা যায়নি।

অবশ্য হামলা চালানোর আগে লেবাননের ২৫ এলাকার বাসিন্দাদের সতর্ক করেছিল ইসরায়েলি বাহিনী।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, হামলায় আল কার্দ আল হাসান নামে একটি ব্যাংকের কয়েকটি শাখাকে টার্গেট করা হয়। ব্যাংকটি হিজবুল্লাহকে অর্থ সহায়তা দেয় বলে দাবি ইসরায়েলের।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, লেবাননজুড়ে ওই ব্যাংকটির ৩০টির বেশি শাখা আছে। এর মধ্যে ১৫টি আছে বৈরুতের জনবহুল এলাকায়। ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের অভিযোগ, হিজবুল্লাহর আর্থিক ব্যবস্থাপনায় ব্যাংকটি ব্যবহৃত হচ্ছে।

বিবিসির বৈরুতের স্থানীয় এক সংবাদদাতা জানিয়েছেন, রাজধানী বৈরুতের দক্ষিণ দাহিহেহ এলাকায় রোববার (২০ অক্টোবর) রাতে অন্তত আটটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এলাকাটি হিজবুল্লাহ নিয়ন্ত্রিত।

লেবাননের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা এনএনএ’র খবরে বলা হয়েছে, পূর্ব বেক্কা ভ্যালিসহ বিভিন্ন জায়গায় ব্যাংক আল কার্দ আল হাসান অ্যাসোসিয়েশনের বিভিন্ন শাখায় হামলা হয়েছে। বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেও ব্যাংকটির একটি শাখায় হামলা হয়েছে।  

এসব হামলার বিষয়ে আগেই সতর্ক করে বিবৃতি দিয়েছিল আইডিএফ।  

রোববার সন্ধ্যায় আইডিএফের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি বলেন, ‘হিজবুল্লাহর সন্ত্রাসী কার্যক্রমে অর্থদান করে এমন প্রতিষ্ঠানের কাছে যারা রয়েছেন, তাদের অবিলম্বে সেখান থেকে সরে যেতে হবে। আগামী কয়েক ঘণ্টায় কয়েকটি টার্গেটে হামলা চালানো হবে এবং আরও কিছু জায়গায় রাতভর হামলা হবে। ’

এদিকে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ইসরায়েলের দিকে ১৭০টির মতো রকেট ছুড়েছে । এতে গ্যালিলি ও হাফিয়াসহ আশপাশের অঞ্চলে সাইরেন বেজে ওঠে।

বিষয়টি স্বীকার করে আইডিএফ জানায়, হিজবুল্লাহর কিছু রকেট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ভূপাতিত করা হয়েছে, তবে কিছু রকেট আঘাত হেনেছে। এতে কয়েকটি জায়গায় আগুন ধরে যায়। আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের কর্মীদের ঘটনাস্থলে মোতায়েন করা হয়।  

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।