ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

বিএসএফের ভূমিকার কড়া সমালোচনায় মণিশঙ্কর

কলকাতা করসেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০১০

কলকাতা: ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফ’র ভূমিকার কড়া সমালোচনা করেছেন ভারতের রাজ্যসভার সদস্য ও সাবেক তেল-গ্যাসমন্ত্রী মণিশঙ্কর আয়ার।

বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতায় মার্চেন্ট চেস্বার অব কমার্স আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি তার সাম্প্রতিক বাংলাদেশ সফরের অভিজ্ঞতার কথা তুলে ধরেন।



মণিশঙ্কর বলেন, ‘ভারত-বাংলাদেশ সর্ম্পকে যথেষ্ট প্রভাব ফেলছে বিএসএফ ও চোরাচালানিদের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা। বিএসএফ এসব চোরাকারবারিদের ধরতে না পেরে এলোপাথারি গুলি চালায়। ফলে প্রাণ হারায় সাধারণ মানুষ। বিএসএফ ট্রিগার হ্যাপি হয়ে পড়েছে। কাঁটাতারের সমস্যাকে তারা বন্দুক দিয়ে সমাধান করতে চায়। ’

আইন নিজের হাতে তুলে না নিয়ে সঠিক বিচারের লক্ষ্যে আদালতের ওপর ছেড়ে দেওয়ার জন্য বিএসএফকে পরামর্শ দেন তিনি।

সাবেক তেল-গ্যাসমন্ত্রী আরও বলেন, ‘দু’দেশের মধ্যে ব্যবসার সুবিধার জন্য পরিকল্পিতভাবেই পদ্মা নদীর ওপর সেতু নির্মাণ করা হবে। ’

এছাড়াও দু’দেশের মধ্যে যোগাযোগের যে সূত্রগুলো বন্ধ হয়ে গেছে অবিলম্বে সেগুলো চালু করার বিষয়ে জোর বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।

মণিশঙ্কর জানান, সফরকালে বাংলাদেশের ব্যবসায়ীরা তার কাছে ভিসা জটিলতাসহ অনেকগুলো অভিযোগ করেছেন। অপরদিকে, সাধারণ মানুষের অভিযোগ রয়েছে মৈত্রী এক্সপ্রেস নিয়ে।

মৈত্রী এক্সপ্রেসের বিষয়ে আরও বেশি মানবিক হওয়ার পরামর্শ দেন তিনি।

তার ভাষায়, ‘এই ট্রেন যেন দুশমনি এক্সপ্রেসের অপবাদ কাটিয়ে প্রকৃত অর্থেই মৈত্রী এক্সপ্রেস হয় সেদিকে নজর দিতে হবে। ’
 
বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa