ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ভারত ও চীন যৌথভাবে শ্রীলঙ্কায় রেল সংযোগ তৈরি করবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১০
ভারত ও চীন যৌথভাবে শ্রীলঙ্কায় রেল সংযোগ তৈরি করবে

কলম্বো: শ্রীলঙ্কায় রেললাইন ও যোগাযোগ ব্যবস্থা তৈরির জন্য ভারত ও চীন দুটি পৃথক চুক্তি লাভ করেছে। শুক্রবার শ্রীলঙ্কান সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।



শ্রীলঙ্কায় উত্তরাঞ্চলীয় ওয়ান্নি অঞ্চলে নতুন করে রেললাইন তৈরি করার জন্য ইন্ডিয়ান রেলওয়ে কনস্ট্রাকশান ইন্টারন্যাশন্যাল লিমিটেড ৮৬.৫ মিলিয়ন ডলারের একটি চুক্তি পেয়েছে। উল্লেখ্য, দীর্ঘ ৩৭ বছরের জাতিগত সংঘর্ষের সময় এ রেললাইন নষ্ট হয়ে যায়। গত বছরের মে মাসে শ্রীলঙ্কান সরকার বিচ্ছিন্নতাবাদী তামিল বিদ্রোহীদেরকে দমন করার পর এ সশস্ত্র সহিংসতার অবসান ঘটে।

অন্যদিকে, চাইনা ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশনকে ২৯০ মিলিয়ন ডলারের আরেকটি চুক্তি দেওয়া হয়েছে। এ চুক্তির আওতায় শ্রীলঙ্কান কোম্পানিটি শ্রীলঙ্কার দক্ষিণে রেললাইন নির্মান কাজ করবে।

শ্রীলঙ্কান সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “সিগন্যাল, টেলিযোগাযোগ, টিকেটিং ব্যবস্থা ও এসবের রক্ষণাবেক্ষণ করাও এ চুক্তির অন্তর্ভুক্ত থাকবে। ” তবে প্রকল্পগুলি কখন চালু হবে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮০৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa