ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় খ্রিস্টান গ্রামে মুসলিমদের হামলা: নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০১০
নাইজেরিয়ায় খ্রিস্টান গ্রামে মুসলিমদের হামলা: নিহত ৮

জস: মধ্য নাইজেরিয়ার খ্রিস্টান অধ্যুষিত একটি গ্রামে উগ্রপন্থি মুসলিমদের হামলায় আট জন নিহত হয়েছেন। প্লাতোউ রাজ্যের রাজধানী জস শহর থেকে ১৪ কিলোমিটার দূরে মাজ্জাহ গ্রামে শনিবার এ হামলার ঘটনা ঘটে।

খবর এএফপি।

লেফটেন্যান্ট কর্নেল কিংসলি উম বলেন, “আট জন নিহত হওয়ার ঘটনাটি সত্যি। ” হামলার সময় সাতটি বাড়ি ও একটি গির্জায় আগুন ধরিয়ে দেয়া হয়।

কর্নেল উম জানান, শনিবার ভোর ১.৩০টা থেকে ৫.৩০ এর মধ্যে ফুলানি মুসলিমরা মাজ্জাহ এলাকায় প্রবেশ করে। ঘুমিয়ে থাকা গ্রামবাসীদেরকে ঘরের বাইরে বার করার জন্য প্রথমে তারা আকাশে এলোপাথারি গুলি ছোঁড়ে। “সাতজনকে তখনই দা দিয়ে কুপিয়ে হত্যা করা হয়। আরো তিনজন গুরুতরভাবে আহত হন। এদের মধ্যে একজন পরে মারা যান। ”

সহিংসতা বৃদ্ধি ঠেকানোর জন্য এলাকায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। শনিবার দুপুরে শহরটি শান্ত ছিলো।

সরকারি কর্মকর্তা গিয়াং পোয়াজক খ্রিস্টান গ্রামে হামলার ঘটনাটিকে ‘সন্ত্রাসবাদী তৎপরতা’ বলে মন্তব্য করেন।

উল্লেখ্য, নাইজেরিয়ার জস শহরটিকে দীর্ঘদিন ধরে জাতিগত ও ধর্মীয় সংঘর্ষের কেন্দ্রস্থল হিসেবে বিবেচনা করা হয়। প্রায় ১৫ কোটির জনসংখ্যার দেশটিতে মুসলিম ও খিস্টান নাগরিকের সংখ্যা সমান। স্থানীয় মানবাধিকার দলগুলির মতে ধর্মীয় সংঘর্ষের কারণে শুধুমাত্র জশ অঞ্চলেই এ বছর এখনো পর্যন্ত ১৫০০ মানুষ নিহত হয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২৪১ ঘণ্টা, জুলাই ১৮, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa