ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

নৌ মহড়ার আগে উত্তর কোরিয়াকে দক্ষিণের হুশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০১০
নৌ মহড়ার আগে উত্তর কোরিয়াকে দক্ষিণের হুশিয়ারি

সিউল: পীত সাগরে আসন্ন নৌ মহড়ার সময় কোনো ধরনের উসকানিমূলক আচরণ সহ্য করা হবে না। মহড়া চলাকালে পিয়ংইয়ং এর “কঠিন সামরিক শক্তি প্রয়োগের” হুমকির জবাবে বুধবার দক্ষিণ কোরিয়া এ হুশিয়ারি দিয়েছে।



রিয়ার অ্যাডমিরাল কিম কিয়াং-সিক বলেন, “আমাদের সেনাবাহিনী শত্রুর উপর কড়া নজর রাখছে। মহড়া চলাকালে তারা যেকোনো ধরনের ঘটনার জন্য প্রস্তুত থাকবে। কারণ কোনো ধরনের উসকানি আমরা সহ্য করবো না। ”

একইসঙ্গে দেিণর সমুদ্র এলাকায় প্রতিরামূলক এ মহড়াকে যুক্তিসঙ্গত বলে উল্লেখ করে কিম বলেন, “মূলত উত্তরকে সতর্ক করা, আমাদের সামরিক শক্তি প্রদর্শন আর কোনোধরনের উসকানিমূলক আচরণ না করার জন্য সতর্ক করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। ”

এছাড়া জয়েন্ট চীফ অব স্টাফের এক মুখপাত্র আলাদাভাবে এএফপিকে বলেন, “উত্তর যদি দক্ষিণের উপর হামলা চালায় তবে তাৎক্ষণিকভাবে এর জবাবে পাল্টা আক্রমণ চালানো হবে। ”

যৌথ সামরিক শক্তি প্রদর্শনের অংশ হিসেবে গত সপ্তাহে কোরীয় উপদ্বীপের অপর পাশে যুক্তরাষ্ট-দণি কোরিয়া যৌথভাবে সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় নৌ ও বিমান মহড়া সম্পন্ন করে। তবে এ মহড়ার জবাবে পিয়ংইয়ং পরমাণু হামলার হুমকি দিলেও কোনো অঘটন ছাড়াই শেষ পর্যন্ত তা শেষ হয়।

আগামী কিছু দিনের মধ্যে দেশ দুটির যৌথভাবে আরো কয়েকটি মহড়া আয়োজনের পরিকল্পনা রয়েছে।

উল্লেখ্য, গত মার্চে টর্পেডোর আঘাতে দক্ষিণ কোরিয়ার যুদ্ধ জাহাজ চিওনান ডুবির ঘটনায় দেশটির ৪৬ জন নাবিক নিহত হন। দক্ষিণ কোরিয়া সহ পশ্চিমা বিশ্ব এ ঘটনার জন্য উত্তর কোরিয়াকে দায়ী করা হয়। যদিও দেশটি শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২:৪৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa