ঢাকা, শুক্রবার, ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১, ২১ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ৪০ ধনকুবেরের অর্ধেক সম্পদ দানের অঙ্গীকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, আগস্ট ৫, ২০১০
যুক্তরাষ্ট্রের ৪০ ধনকুবেরের অর্ধেক সম্পদ দানের অঙ্গীকার

নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রের ৪০ জন ধনকুবের তাদের অর্ধেক সম্পদ দান করে দেওয়ার অঙ্গীকার করেছেন।

গিভিংপ্লেজ.ওআরজি (givingpledge.org) নামের ওয়েবসাইটে প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়, “যুক্তরাষ্ট্রের ৪০ ধনী পরিবার ও ব্যক্তি তাদের সম্পদের বেশিরভাগই দাতব্য কাজে দান করে দেওয়ার অঙ্গীকার করেছেন।



বুধবার বিল গেটস ও ওয়ারেন বাফেটের মুখ থেকেই জানা গেল, ৪০ জন ধনকুবের তাদের সম্পদ দান করে দিতে প্রস্তুত।

গিভিং প্লেজ মাত্র ছয় সপ্তাহ আগে ঘোষণা করেছিলো, মাইক্রোসফট চেয়ারম্যান বিল গেটস ও বিনিয়োগ গুরু ওয়ারেন বাফেট দেশের ধনীদের তাদের সম্পত্তির ৫০ শতাংশ বা এরও বেশি দান করে দেওয়ার ব্যাপারে বোঝাবেন। এই উদ্যোগ মূলত গেটস ও বাফেটেরই।

বুধবারের মধ্যে এই দলে ভিড়ে গেলেন, সিএনএন এর প্রতিষ্ঠাতা টেড টার্নার, নিউ ইয়র্কের মেয়র মাইকেল ব্লুমবার্গ, ওরাকল এর সহপ্রতিষ্ঠাতা ল্যারি এলিসন ও হলিউডের চলচ্চিত্র পরিচালক জর্জ লুকাস।

বাফেট জানান, ফরচুন ম্যাগাজিনের তৈরি ৪০০ জন ধনকুবেরের তালিকা দেখেই তারা কাজটি শুরু করেছেন। এদের মোট সম্পদের পরিমাণ ১২০০ বিলিয়ন মার্কিন ডলার।

বিনিয়োগ প্রতিষ্ঠান বার্কশায়ার হাথাওয়ে’র প্রধান নির্বাহী বাফেট বলেন, “ফোর্বস এর তালিকা থেকে আমরা ৭০ বা ৮০ জনকে এই কাজে আহ্বান করতে পারি। এরই মধ্যে ৪০ জন তাদের নাম লিখিয়েছেন। শুরুতেই দারুণ সাড়া পাওয়া গেছে। ”

এই অর্থ কিভাবে খরচ হবে এ নিয়ে কোনো আলোচনা হয়নি। কাবের সদস্যদের এই টাকা জনহিতৈষি কাজে ব্যবহার হবে। যেমন, স্বাস্থ্য, শিক্ষা, শিল্পকলা।

ব্লুমবার্গ বলেন, “এই দানের জন্য আপনাকে মৃত্যু পর্যন্ত অপেক্ষা করতে হবে না। ” ফোর্বস এর মতে, ব্লুমবার্গের সম্পদের পরিমাণ ১৮ বিলিয়ন ডলার। তিনি এও বলেন, এর ফলে তাঁর সন্তানরা কখনোই বঞ্চিত হবে না।

গেটস ও বাফেটের ৪০০ ধনকুবেরকে নিয়ে এই লক্ষ্য পূরণ হলে মোট সম্পদের পরিমাণ দাঁড়াবে ৬০০ বিলিয়ন ডলারেরও বেশি।

গেটস নিজেই বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি যার মোট সম্পদের পরিমাণ ৫৩ বিলিয়ন ডলার। বিশ্বের প্রথম ধনী ব্যক্তিটি হলেন মেক্সিকোর টেলিকম ব্যবসায়ী কার্লোস স্লিম। স্লিমের সম্পদের পরিমাণ ৫৩ দশমিক ৫ বিলিয়ন ডলার। বাফেট হলেন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় ধনী ব্যক্তি যার সম্পদের পরিমাণ ৪৭ বিলিয়ন ডলার।

যারা এখনো এগিয়ে আসেননি তাদের বিষয়ে বাফেট বলেন, “আমি কোনো নির্দিষ্ট নাম বলব না। ” তিনি আরও বলেন, “আমরা তাদের ওপর থেকে আস্থা হারাব না। প্রত্যেক সাধুর একটি অতীত আছে, প্রত্যেক পাপীর আছে একটি ভবিষ্যৎ। ”

বাংলাদেশ স্থানীয় সময়: ১১০৪ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa