ঢাকা, সোমবার, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

বন্যা: পাকিস্তানের স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিকতা বাতিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১০
বন্যা: পাকিস্তানের স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিকতা বাতিল

ইসলামাবাদ: বন্যার কারণে পাকিস্তানের স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছে। এর পরিবর্তে প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি শনিবার খাইবারের পাকতুনখাওয়া এবং পাঞ্জাব প্রদেশের বন্যা ক্ষতিগ্রস্থ এলাকা সফর করবেন।



প্রেসিডেন্টের মুখপাত্র ফারহাতুল্লাহ বাবর শুক্রবার এক বিবৃতিতে একথা জানান।

বাবর জানান, প্রেসিডেন্ট নির্দেশ দিয়েছেন বন্যার কারণে রাষ্ট্রীয়ভাবে স্বাধীনতা দিবস পালন করা হবে না।

ইসলামাবাদ থেকে বিবিসির প্রতিনিধি এম ইলিয়াস খান জানান, স্বাধীনতা দিবস উপলক্ষে কোন বিশেষ সম্মেলন এবং পতাকা উত্তোলন অনুষ্ঠান হবে না। সামরিক বাহিনীর কুচকাওয়াজ এবং অফিসগুলোতে কোন প্রকার বিশেষ অনুষ্ঠান হবে না।

প্রেসিডেন্টের বাসভবনে বার্ষিক সম্মেলন এবং নাগরিক পুরস্কার অনুষ্ঠানও বাতির করা হয়েছে। তাছাড়াও আতশবাজি ফুটানো, সাংস্কৃতিক এবং গানের অনুষ্ঠানগুলোও বন্ধ করা হয়েছে। তবে দেশের সাধারণ জনগণ নিজেদের মত করে স্বাধীনতা দিবস উদযাপন করতে পারবেন।

জাতিসংঘের তথ্য মতে, পাকিস্তানে ৮০ বছরের মধ্যে ভয়াবহ বন্যায় প্রায় এক হাজার ৬০০ মানুষ মারা গেছে। ক্ষতিগ্রস্থ হয়েছে এক কোটি ৪০ লাখের বেশি মানুষ।

এদিকে জাতিসংঘের মহাসচিব বান কি মুন শনিবার পাকিস্তানে বন্যায় ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শনে যাচ্ছেন। তিনি উদ্ভুত পরিস্থিতি মোকাবেলার জন্য সরকারের সঙ্গে আলোচনায় বসবেন।

জাতিসংঘ পাকিস্তানে বন্যা ক্ষতিগ্রস্থদের সহায়তায় জরুরি ভিত্তিতে ৪৫ কোটি নয় লাখ টাকা প্রাথমিকভাবে অনুদান দিয়েছে।

বাবর জানান, ‘প্রেসিডেন্ট মহাসচিব বান কি মুন কে স্বাগত জানিয়েছেন`।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৩০ ঘন্টা, আগষ্ট ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa