ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় জলবায়ু পরিবর্তন নিয়ে সরকারের উদাসীনতার প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০
অস্ট্রেলিয়ায় জলবায়ু পরিবর্তন নিয়ে সরকারের উদাসীনতার প্রতিবাদ

সিডনী: জলবায়ু পরিবর্তন বিষয়ে উদাসীনতার প্রতিবাদ করেছে অস্ট্রেলিয়ার হাজার হাজার মানুষ। দেশটির প্রধান শহরগুলোতে রোববার বিক্ষোভকারিরা জড়ো হয়ে এ সপ্তাহের আসন্ন নির্বাচনের প্রতি তাদের অসন্তোষ প্রকাশ করেন।

খবর এএফপির।

‘উষ্ণতার বিরুদ্ধে পদযাত্রা” নামের শোভাযাত্রায় যোগ দিতে সিডনির বাণিজ্যিক জেলাসহ ক্যানবেরা, মেলবোর্ন, অ্যাডিলেড, ব্রিসবেন, পার্থ, ডারউইন এবং হোবার্ডে হাজার হাজার প্রতিবাদকারী জড়ো হন।

নিউ সাউথ ওয়েলসের নেচার কনজারভেশন কাউন্সিলের পেপে কার্ক অস্ট্রেলিয়ার বার্তা সংস্থা এএপিকে বলেন, ‘আগামী নির্বাচনে ভোট দিতে যাওয়া ব্যক্তিদের জন্য জলবায়ু পরিবর্তন একটি গুরুত্বপূর্ণ ইস্যু বলে আমি মনে করি। ’

তিনি আরও বলেন, ‘অনেক দেরি হয়ে গেছে। আমাদের অনেক মিথ্যা আশ্বাস শোনানো হয়েছে। এখন পরবর্তী মেয়াদের জন্য নির্বাচিত সরকারের কাছে আমরা অস্ট্রেলিয়ার কার্বণ দূষণ রোধের প্রকৃত পদক্ষেপ দেখতে চাই। ’

উল্লেখ্য, ২০০৭ সালের নির্বাচনেও প্রধান ইস্যু ছিল জলবায়ু। কিন্তু ইস্যুটি ভোটারদের দৃষ্টি আকর্ষণ করতে পারেনি। তবে ২০০৭ সালের নভেম্বরে অষ্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী পদে কেভিন রাড নির্বাচিত হওয়ার পর তিনি গ্রীন হাউস গ্যাস দূষণ কমাতে জাতিসংঘের কিয়োটো প্রটকলে স্বাক্ষর করেন।

কিন্তু লেবার সরকারের জন্য কার্বণ নিগর্মণ কমাতে ব্যর্থ হন তিনি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৩০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa