ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সরকারের পক্ষে-বিপক্ষে বিক্ষোভে উত্তাল ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৮
সরকারের পক্ষে-বিপক্ষে বিক্ষোভে উত্তাল ইরান সরকার সমর্থকদের বিশাল বিশাল সমাবেশের খবরও জানাচ্ছে রাষ্ট্রীয় টেলিভিশন। ছবি: সংগৃহীত

শাসকগোষ্ঠীর জন্য মারাত্মক অস্থিরতা তৈরি করা ইরানের চলমান সরকারবিরোধী আন্দোলন আরও জোরদার হচ্ছে। তবে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ও প্রেসিডেন্ট হাসান রুহানির পক্ষে সরকার সমর্থকদের বিশাল বিশাল সমাবেশের খবরও জানাচ্ছে রাষ্ট্রীয় টেলিভিশন।

নতুন করে কোনো সহিংসতার খবর পাওয়া না গেলেও আন্দোলনের ৭ম দিনে বিভিন্ন প্রদেশে বুধবার (০৩ জানুয়ারি) বিক্ষোভে অংশগ্রহণ বাড়ছে সরকারবিরোধীদের। কুম, আহভাজ, কেরমানশাহসহ বিভিন্ন শহরের রাজপথে বিক্ষোভ করছেন হাজার হাজার মানুষ।

মঙ্গলবার (০২ জানুয়ারি) রাতের আরও বেশ কয়েকটি শহরে সরকারবিরোধী বিক্ষোভের খবর পাওয়া গেলেও মিডিয়া নিয়ন্ত্রিত ও সামাজিক যোগাযোগ মাধ্যম নিষিদ্ধ থাকায় যাচাই করা যাচ্ছে না বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

রাজনৈতিক অস্থিরতা গত সপ্তাহে বিস্ফোরিত হওয়ার পর থেকে এ পর্যন্ত অন্তত ২২ জন নিহত হয়েছেন, যাদের মধ্যে শিশু ছাড়াও নিরাপত্তারক্ষী ও রাষ্ট্রীয় বিপ্লবী বাহিনীর এক সদস্য রয়েছেন।

রাষ্ট্রীয় টেলিভিশন রাজধানী তেহরানে সরকারের পক্ষের বিশাল সমাবেশের ছবি ও খবর দেখিয়েছে, যেখানে অংশগ্রহণকারীর বলছিলেন, ‘নেতা, আমরা প্রস্তুত’।

খবরে বলা হয়, বুধবার তেহরানজুড়ে জড়ো হয়েছেন হাজার মানুষ জড়ো হচ্ছেন। বিক্ষোভকারীরা ইরানের জাতীয় পতাকা ও সর্বোচ্চ নেতা খামেনি ও প্রেসিডেন্ট রুহানির ছবির পাশাপাশি ‘রাজতন্ত্রের মৃত্যু’ সম্বলিত ব্যানার বহন করছেন। ইসলামী বিপ্লবের সর্বোচ্চ নেতাদের উদ্দেশ্যে ‘আমরা আমাদের নেতার জন্য রক্ত দিতেও তৈরি’- জনপ্রিয় এ গানটিও গাইছিলেন তারা।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৮
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।