ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

খাশোগি হত্যার সুষ্ঠু তদন্ত চায় জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
খাশোগি হত্যার সুষ্ঠু তদন্ত চায় জাতিসংঘ প্রখ্যাত সৌদি সংবাদ জামাল খাশোগি, ফাইল ফটো

ঢাকা: প্রখ্যাত সৌদি সংবাদ জামাল খাশোগি হত্যাকাণ্ডের নিরবচ্ছিন্ন ও সুষ্ঠু তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্রেসলেট।

মঙ্গলবার (৩০ অক্টোবর) তিনি খাশোগি হত্যার সুষ্ঠু তদন্তে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের এতে জড়িত হওয়ার আহ্বান জানান। সেইসঙ্গে এ রহস্যজনক হত্যাকাণ্ডে যে ‘সাক্ষ-প্রমাণ’ পাওয়া গেছে, তার বিশ্লেষণ করতেও বলেন তিনি।

কমিশন থেকে দেওয়া এক বিবৃতিতে সৌদি আরবকে দ্রুত খাশোগির মরদেহ বের করার আহ্বানও জানিয়ে ব্রেসলেট বলেন, মরদেহ বের করে এর ফরেনসিক পরীক্ষা ও ময়নাতদন্ত করা গেলে হত্যাকাণ্ডটির তদন্তে গুরুত্বপূর্ণ ক্লু পাওয়া যেতে পারে।

২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ব্যক্তিগত কাগজপত্র আনার প্রয়োজনে গেলে নিখোঁজ হয়ে যান সাংবাদিক খাশোগি। এ ঘটনার পর থেকে তুরস্ক দাবি করে আসছিল- সৌদি কনস্যুলেটের ভেতরেই জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে।

প্রথম দিকে অস্বীকার করে নানা রকম কথা বললেও ঘটনার ১৭ দিন পর কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগি নিহত হওয়ার বিষয়টি স্বীকার করে সৌদি। তবে তারা দাবি করে, কনস্যুলেটরের কর্মকর্তাদের সঙ্গে মারামারি করে নিহত হন খাশোগি।

পরে কনস্যুলেটরের বাগানের মধ্যে খাশোগির মরদেহের একটি টুকরো পাওয়া যায় বলেও সংবাদ প্রকাশ করে গণমাধ্যম।

সৌদির ক্রাউন প্রিন্স সালমানের নির্দেশে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এ হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে বলে অভিযোগ উঠে।

যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসিত খাশোগি ছিলেন বাদশাহ-যুবরাজসহ সৌদি রাজপরিবারের কট্টর সমালোচক।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।