ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘কনস্যুলেটে ঢুকতেই খাশোগিকে শ্বাসরোধে হত্যা করা হয়’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২২ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৮
‘কনস্যুলেটে ঢুকতেই খাশোগিকে শ্বাসরোধে হত্যা করা হয়’ প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি, ছবি: সংগৃহীত

ঢাকা: প্রখ্যাত সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে এবার বেরিয়ে এসেছে আরেক ক্লু। হত্যাটির তদন্তের সময়ে এসে তুরস্কের প্রধান পাবলিক প্রসিকিউটর ইরফান ফাইদার মন্তব্য করে তথ্য দিলেন, ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করতেই সাংবাদিক খাশোগিকে শ্বাসরোধে হত্যা করা হয়।

বুধবার (৩১ অক্টোবর) এক বিবৃতিতে তিনি তথ্য দেন, খাশোগিকে দ্রুত শ্বাসরোধে হত্যা করা হয়। এরপর তার মরদেহ টুকরো টুকরো করে হত্যাকাণ্ডটিকে নিয়ন্ত্রণে নেন ঘাতকরা।

২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ব্যক্তিগত কাগজপত্র আনার প্রয়োজনে গেলে নিখোঁজ হয়ে যান সাংবাদিক খাশোগি। এ ঘটনার পর থেকে তুরস্ক দাবি করে আসছিল- সৌদি কনস্যুলেটের ভেতরেই জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে।

প্রথম দিকে অস্বীকার করে নানা রকম কথা বললেও ঘটনার ১৭ দিন পর কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগি নিহত হওয়ার বিষয়টি স্বীকার করে সৌদি। তবে তারা দাবি করে, কনস্যুলেটরের কর্মকর্তাদের সঙ্গে মারামারি করে নিহত হন খাশোগি।

পরে কনস্যুলেটরের বাগানের মধ্যে খাশোগির মরদেহের একটি টুকরো পাওয়া যায় বলেও সংবাদ প্রকাশ করে গণমাধ্যম।

সৌদির ক্রাউন প্রিন্স সালমানের নির্দেশে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এ হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে বলে অভিযোগ উঠে।

যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসিত খাশোগি ছিলেন বাদশাহ-যুবরাজসহ সৌদি রাজপরিবারের কট্টর সমালোচক।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।