ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বিধ্বস্ত ইন্দোনেশীয় প্লেনের ব্ল্যাক বক্স উদ্ধার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৮
বিধ্বস্ত ইন্দোনেশীয় প্লেনের ব্ল্যাক বক্স উদ্ধার বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ প্লেনের একটি ব্ল্যাক বক্স উদ্ধার, ছবি: সংগৃহীত

ঢাকা: জাভা সমুদ্রে বিধ্বস্ত ইন্দোনেশীয় লায়ন এয়ারের বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ প্লেনের একটি ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন এক ডুবুরি।

বৃহস্পতিবার (০১ নভেম্বর) প্লেনের উদ্ধার অভিযানে নিয়োজিত হ্যান্দ্রা নামে এক ডুবুরি সংবাদমাধ্যমকে বলেন, সমুদ্রের একদম নিচে প্লেনের ধ্বংসাবশেষের কাছে খনন করে করে আমরা একটি ব্ল্যাক বক্স উদ্ধার করতে সক্ষম হয়েছি।

এ বিষয়ে দেশটির পরিবহনমন্ত্রী বুডি কারিয়া সুমাডির অফিস বলছে, ডুবুরিরা বিধ্বস্ত জেটি-৬১০ ফ্লাইটের একটি ডাটা রেকর্ডার উদ্ধার করেছেন।

তবে প্লেনের ধ্বংসাবশেষসহ অন্য ডিভাইস উদ্ধার অভিযানও থেমে নেই। ডুবুরিরা প্লেনের ককপিটে থাকা ভয়েস রেকর্ডারটিও উদ্ধারে তৎপরতা চালিয়ে যাচ্ছেন। আর এরপরেই হয়তো জানা যাবে কেনো নতুন ওই প্লেনটি বিধ্বস্ত হলো।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বিধ্বস্ত প্লেনের মূল কাঠামো সমুদ্রের নিচে পাওয়া গেছে। আর সেখান থেকে ইতোমধ্যে অনেক কিছু উদ্ধারও করা হয়েছে।

সোমবার (২৯ অক্টোবর) লায়ন এয়ারের জেটি-৬১০ ফ্লাইটটি জাভা সমুদ্রে বিধ্বস্ত হয়। এর আগে দেশটির রাজধানী জাকার্তা থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ প্লেনটি নিখোঁজ হয়।

ফ্লাইটটি জাকার্তা থেকে বঙ্গকা বেলুটুং দ্বীপপুঞ্জের প্রধান শহর পাংকল পিনংয়ের উদ্দেশে স্থানীয় সময় সকাল ৬টা ২০ মিনিটে উড্ডয়ন করে। এর ১৩ মিনিট পর অর্থাৎ ৬টা ৩৩ মিনিট থেকেই প্লেনটি এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। যা মাত্র এক ঘণ্টা পরই ৭টা ২০ মিনিটে অবতরণের কথা ছিল।

প্লেনটিতে দুই নবজাতক, এক শিশু, দুই পাইলট এবং ছয়জন কেবিন ক্রুসহ ১৮৯ জন আরোহী ছিলেন। যারা সবাই মারা গেছেন বলে জানায় কর্তৃপক্ষ। আর তাদের মধ্যে অনেকেরই মরদেহ উদ্ধার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।