ঢাকা, মঙ্গলবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ জুন ২০২৪, ২৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বিধ্বস্ত লায়ন এয়ারের প্লেনের সিট-চাকা উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৮
বিধ্বস্ত লায়ন এয়ারের প্লেনের সিট-চাকা উদ্ধার উদ্ধার করা হচ্ছে বিধ্বস্ত প্লেনের বিভিন্ন অংশ

ইন্দোনেশিয়ার উপকূলে জাভা সাগরে বিধ্বস্ত হওয়া লায়ন এয়ারের প্লেনের সিট, চাকাসহ বিভিন্ন অংশ উদ্ধার করেছেন অনুসন্ধান কাজে নিয়োজিত কর্মীরা। এর আগে প্লেনটির ব্লাক বক্স উদ্ধার করা হয়। যার মাধ্যমে এর বিধ্বস্তের রহস্য উদঘাটন সম্ভব হবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।

এ বিষয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, উদ্ধার অভিযানে প্রতিনিয়ত নতুন নতুন ‘ক্লু’ মিলছে। বৃহস্পতিবার (০১ নভেম্বর) ব্লাক বক্স পাওয়ার পর শুক্রবার (০২ নভেম্বর) জাভা সাগরের তলদেশ থেকে লায়ন এয়ারের বিধ্বস্ত বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ প্লেনের সিট, চাকাসহ বিভিন্ন অংশ উদ্ধার করা হয়েছে।

দেশটির নেভির অনুসন্ধান ও উদ্ধার অভিযান বিভাগের কমান্ডার ইসওয়ার্তো জানিয়েছেন, সাগরের তলদেশে প্লেনটির সিট, চাকাসহ বিভিন্ন ধ্বংসাবশেষের টুকরো পড়ে রয়েছে। তবে তীব্র ঢেউয়ের কারণে অনেক কিছুই ভেসে অন্যত্র চলে যাচ্ছে।  

এছাড়া উদ্ধার অভিযানে যোগ দেওয়া কর্মীরা জাভা সাগরের নিচে প্লেনটির ইঞ্জিন শনাক্তে সক্ষম হয়েছেন বলেও জানান তিনি।

গত সোমবার (২৯ অক্টোবর) লায়ন এয়ারের জেটি-৬১০ ফ্লাইটটি জাভা সাগরে বিধ্বস্ত হয়। এর আগে দেশটির রাজধানী জাকার্তা থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ প্লেনটি নিখোঁজ হয়। প্লেনটিতে দুই নবজাতক, এক শিশু, দুই পাইলট এবং ছয়জন কেবিন ক্রুসহ ১৮৯ জন আরোহী ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৮
এপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।