ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

প্রথম পারমাণবিক চুল্লি করতে যাচ্ছে সৌদি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৮
প্রথম পারমাণবিক চুল্লি করতে যাচ্ছে সৌদি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, ছবি: সংগৃহীত

ঢাকা: সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবার মজেছেন পরমাণু শক্তিতে প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে। সামাজিক নানা সংস্কারের পর এখন তিনি দেশের প্রথম পারমাণবিক গবেষণা চুল্লি স্থাপন করতে যাচ্ছেন।

সোমবার (০৫ নভেম্বর) বিন সালমান একটি পারমাণবিক গবেষণা চুল্লির ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন বলে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম থেকে জানা যায়।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) বলছে, দেশটির রাজধানী রিয়াদের কিং আব্দুল আজিজ সিটিতে সফরকালে বিজ্ঞান ও প্রযুক্তির সম্প্রসারণে পারমাণবিক চুল্লির সাতটি প্রকল্পের উদ্বোধন করেন যুবরাজ সালমান।

এসপিএ এর চেয়ে বেশি কিছুর তথ্য দেয়নি। তবে এটা বলা যায় যে, সাধারণত পারমাণবিক গবেষণা, উন্নয়ন ও শিক্ষার উদ্দেশে চুল্লি স্থাপন করা হয়।

এদিকে, এটি নির্মাণে ব্যয় কতো হতে পারে তারও কোনো কিছু জানা যায়নি বলে উল্লেখ করে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সৌদি আরব বর্তমানে তেল ও প্রাকৃতিক গ্যাসের ওপর নির্ভর করে দ্রুত এগিয়ে যাচ্ছে।

মধ্যপ্রাচ্যের পারমাণবিক বিস্তার নিয়ে নানা উদ্বেগ থাকা সত্ত্বেও বৈশ্বিক বৈচিত্র্য অর্জনের জন্য ৮০ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে আগামী দুই দশকে ১৬টি পারমাণবিক চুল্লি নির্মাণের পরিকল্পনা করেছে বিশ্বের শীর্ষস্থানীয় অপরিশোধিত রফতানিকারক এ দেশটি।

যে কারণেই হয়তো চলতি বছরের মার্চে যুবরাজ বিন সালমান বলেছিলেন, মধ্যপ্রাচ্যের ইরান যদি পারমাণবিক ক্ষেপণাস্ত্রের উন্নয়ন করতে পারে, তবে আমরা নয় কেনো?। রিয়াদও দ্রুত তা করবে।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।