ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের ৩ নৌ-বন্দরের দায়িত্বে সামিট অ্যালায়েন্স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৩ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৮
ভারতের ৩ নৌ-বন্দরের দায়িত্বে সামিট অ্যালায়েন্স দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান/ছবি: সংগৃহীত

ভারতের ৩ নৌ-বন্দরের ব্যবস্থাপনার দায়িত্ব পেলো বাংলাদেশের সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড। দেশটির অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (আইডব্লিউএআই) প্রতিষ্ঠানটির কাছে এ দায়িত্ব হস্তান্তর করে।

সম্প্রতি ভারতের নৌ-সচিব শ্রী গোপালকৃষ্ণ পশ্চিমবঙ্গে একটি এবং বিহারে দুটি নৌ-বন্দরের টার্মিনাল উন্নয়ন, পরিচালনা ও ব্যবস্থাপনার দায়িত্ব হস্তান্তর করে সামিট অ্যালায়েন্সকে।

জানা যায়, গতবছর আন্তর্জাতিক দরপত্রে অংশ নিয়ে ভারতের কলকাতার গার্ডেন রিচ এবং পাটনার গাইঘাট ও কালুঘাট নৌ-বন্দরের ব্যবস্থাপনার জন্য মনোনীত হয় সামিট অ্যালায়েন্স পোর্টের নেতৃত্বাধীন কনসোর্টিয়াম।

দু’দেশের কর্তৃপক্ষের সঙ্গে সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করে গত সপ্তাহে চূড়ান্ত দায়িত্ব বুঝে নেয় এসএপিইজিআইএল।

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ চুক্তির আওতায় আগামী ৩০ বছর নৌ-টার্মিনাল তিনটির ব্যবস্থাপনায় থাকবে এসএপিইজিআইএল। আইডব্লিউএআই নির্ধারিত ট্যারিফ রেটে টার্মিনাল ব্যবহারকারীদের কাছ থেকে ফি সংগ্রহ করবে।

ব্যবস্থাপনা হস্তান্তর অনুষ্ঠানে সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বলেন, ভারতীয় নৌ-পরিবহন কর্তৃপক্ষের প্রথম পিপিপির আওতায় প্রথম বাংলাদেশি কোম্পানি হিসেবে বিদেশি টার্মিনাল ব্যবস্থাপনার দায়িত্ব পেয়ে আমরা খুশি।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৮  
এপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।