ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দীপাবলিতে প্রদীপ জ্বালিয়ে রেকর্ড ভাঙলো অযোধ্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৮
দীপাবলিতে প্রদীপ জ্বালিয়ে রেকর্ড ভাঙলো অযোধ্যা সুরায়ু নদীরে তীরে এতো সংখ্যক মাটির প্রদীপ প্রজ্জ্বলন করা হয়

হিন্দু ধর্মাবলম্বীদের উৎসব দীপাবলিতে তিন লাখের বেশি মাটির প্রদীপ জ্বালিয়ে আগের রেকর্ড ভঙ্গ করেছে ভারতের উত্তরাঞ্চলীয় শহর অযোধ্যা।

‘ফেস্টিভ্যাল অব লাইট’স হিসেবে পরিচিত দীপাবলি উৎসবের মাধ্যমে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখাতে গত মঙ্গলবার (০৬ নভেম্বর) রাতে সুরায়ু নদীরে তীরে এতো সংখ্যক মাটির প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

প্রায় পাঁচ মিনিট ধরে তিন লাখ এক হাজার একশ’ ৫২টি প্রদীপ উত্তর প্রদেশের সুরায়ু নদীর তীরে ধর্মীর নগরী অযোধ্যায় প্রজ্জ্বলন করেন ভক্তরা।

যার মাধ্যমে পার্শ্ববর্তী রাজ্যের ২০১৬ সালে গড়া রেকর্ডটি ভাঙ্গা হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছেন রাজ্য সরকার।  

এর আগে ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর এক লাখ ৫০ হাজার ৯টি প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে এ রেকর্ড নিজেদের দখলে রেখেছিলো হরিয়ানা।  

সুরায়ু নদীরে তীরে এতো সংখ্যক মাটির প্রদীপ প্রজ্জ্বলন করা হয়মঙ্গলবারের এ আয়োজনে অযোধ্যায় উপস্থিত ছিলেন চার দিনের সফরে ভারতে অবস্থান করা দক্ষিণ কোরিয়ার ফার্স্ট লেডি কিম জং-সুক এবং প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

এ বিষয়ে টুইটারে রাজ্য সরকার জানিয়েছে, ৪৮ খ্রিস্টপূর্বে এই শহরের রানি কোরিয়ায় গিয়ে সে দেশের রাজা সুরোকে বিয়ে করেছিলেন। তাই অযোধ্যার সঙ্গে কোরিয়ার এক ঐতিহাসিক  সংযোগ রয়েছে।  

বাংলাদেশ সময়: ০৬১৭ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।