ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিখোঁজ বেড়ে ১০১১, নিহত ৭১

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিখোঁজ বেড়ে ১০১১, নিহত ৭১ লাগামহীনভাবে ছুটছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের দাবানল। ছবি: সংগৃহীত

ঢাকা: যেনো সব রেকর্ড ভাঙার জন্যই লাগামহীনভাবে ছুটছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের দাবানল। ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এ দাবানলে নিহতের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে নিখোঁজের সংখ্যাও। সবশেষ ক্যালিফোর্নিয়ার নিখোঁজের সংখ্যা হাজার ছাড়িয়েছে।

শুক্রবার (১৭ নভেম্বর) নিহতের সংখ্যা ছিল ৬৩ জন। আর নিখোঁজের সংখ্যা ছিল ছয়শর বেশি।

সেই সংখ্যা একদিনে বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১১ জনে। আর নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৭১ জন।  

বুট কাউন্টি শেরিফ কোরি হোনা বলেন, নিখোঁজ ও নিহতের তথ্য সুবিন্যস্ত নয়। এ তালিকায় একই ব্যক্তির নাম একাধিকবারও এসে থাকতে পারে।  

আন্তর্জান্তিক সংবাদমাধ্যম বলছে, ক্যালিফোর্নিয়ার দাবানলে ধ্বংস হয়েছে হাজারের বেশি ঘর-বাড়ি। এছাড়া নিহত হয়েছেন ৭১ জন। আর নিখোঁজ রয়েছেন ১ হাজারের বেশি মানুষ।  

ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ এ দাবানলে এক লাখ ৪২ হাজার একর এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এর মধ্যে আছে ২৭ হাজার মানুষের শহর প্যারাডাইসও।

দাবানলে ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলতে শনিবার (১৭ নভেম্বর) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্যালিফোর্নিয়া সফরের কথা রয়েছে। সেখানে তিনি দাবানলে ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলবেন।

গত ৭ নভেম্বর ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলস শহরের ৪০ মাইল উত্তর-পশ্চিমে থাউস্যান্ড ওয়াকস এলাকায় দাবানলের সূত্রপাত হয়। সে সময়ই সরিয়ে নেওয়া হয় অন্তত ৭৫ হাজার ঘরবাড়ির লোকজনকে। শেষ খবর পর্যন্ত ৩ লাখেরও বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
এপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।