ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিশরে সাড়ে ৪ হাজার বছর আগের কবর আবিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৮
মিশরে সাড়ে ৪ হাজার বছর আগের কবর আবিষ্কার মিশরে সাড়ে ৪ হাজার বছর আগের কবর দেখছেন এক পর্যটক।

ঢাকা: প্রায় সাড়ে চার হাজার বছর আগের প্রাচীন একটি কবরের খোঁজ পাওয়া গেছে মিশরে। দেশটির রাজধানী কায়রোর পশ্চিমে অবস্থিত বিশ্ববিখ্যাত পিরামিড প্লেটোর (সাকারা) এলাকায় এ কবরটি আবিষ্কার করা হয়েছে বলে আন্তুর্জাতিক সংবাদমাধ্যম বলছে।

সম্প্রতি বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সংবাদ সম্মেলনের আয়োজন করে মিশরের প্রত্নতত্ত্ব বিভাগ। তাতে দেশটির পুরাকীর্তিমন্ত্রী খালেদ আল আনানি বলেন, চার হাজার ৪০০ বছর আগের ঐতিহাসিক একটি কবর আবিষ্কার করেছে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধানী দল।

সম্ভবত এটি ফেরাউন সাম্রাজ্যের পঞ্চম পরিবারের রয়েল প্রাসাদের তত্ত্বাবধায়ক ও পুরোহিত ‘ওয়াহ টি’র ব্যক্তিগত সমাধিস্থল এবং অন্যান্য স্থাপনা।

তিনি বলেন, সমাধিস্থলটি ২০১৮ সালে আবিষ্কার করা প্রথম প্রত্নতাত্ত্বিক স্থান। অনুমান করা হচ্ছে, এটি খ্রিস্টপূর্বাব্দ ২৪৯৪ থেকে ২৩৪৫ সময়কালের। মিশরে সাড়ে ৪ হাজার বছর আগের কবরমিশরের সুপ্রিম কাউন্সিল অব অ্যান্টিকুইটিসের সেক্রেটারি জেনারেল মুস্তফা ওয়াজিরি বলেন, তার অনুসন্ধানী দল নভেম্বরে প্রাচীন সমাধিস্থলে পৌঁছেছিল। কিন্তু বন্ধ দরজাগুলো খুলে ভেতরে ঢুকতে বেশ সময় লেগে যায়।

সমাধিস্থলটির ভেতরে আলাদা ৫০টি আঙ্গিনায় পাথরের খোদাই করা রঙিন মূর্তি, বিরল শিল্পকর্ম, শিলালিপি ও প্রাচীন মিশরীয় সভ্যতা-সংস্কৃতির প্রচুর উপাদান রয়েছে। ধারণা করা হচ্ছে, এই মূর্তিগুলো পুরোহিত ‘ওয়াহ টি’ ও তার পরিবারের সদস্যদের হতে পারে।

প্রাচীন সমাধিটির উচ্চতা ১০ মিটার এবং প্রস্থ তিন মিটার। মূল স্থাপনা ও পুরাকীর্তিগুলো অক্ষতভাবে উদ্ধারের জন্য মিশরের প্রত্নতত্ত্ব মন্ত্রণালয় খননকাজের সার্বিক কার্যক্রম এখনও অব্যাহত রেখেছে।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৮
এমএমইউ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad