ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এবার আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরানোর সিদ্ধান্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৮
এবার আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরানোর সিদ্ধান্ত সংগৃহীত ছবি

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশের পর এবার আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, আফগানিস্তান থেকে প্রায় ৭ হাজার সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন, যা দেশটিতে অবস্থানরত মার্কিন সেনার প্রায় অর্ধেক। একমাসের মধ্যে এই সেনাদের ফিরিয়ে নেওয়া হতে পারে বলে জানা গেছে।

 

এর আগে ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দেন। নির্দেশ মোতাবেক দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরুর ঠিক একদিন পরেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দিলো ট্রাম্প প্রশাসন।  

এদিকে সেনা প্রত্যাহারের এমন সিদ্ধান্তের পরই যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস পদত্যাগের ঘোষণা দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতভেদকে পদত্যাগের কারণ হিসেবে ইঙ্গিত করেছেন প্রতিরক্ষামন্ত্রী।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারকে ভুল সিদ্ধান্ত বলে মনে করছেন আফগানিস্তানে ন্যাটো ও মার্কিন বাহিনীর সাবেক কমান্ডার জেনারেল জন অ্যালেন। তিনি জানিয়েছেন, এই মুহূর্তে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত মার্কিন কৌশলে বিঘ্ন ঘটাতে পারে।

আফগানিস্তানে বর্তমানে প্রায় ১৪ হাজার মার্কিন সেনা রয়েছে। এদের বেশিরভাগই ন্যাটোর নেতৃত্বাধীন মিশনের অংশ হিসেবে আফগান বাহিনীকে প্রশিক্ষণ, পরামর্শ দেওয়ার এবং সহায়তা করার জন্য দেশটিতে রয়েছে।  ন্যাটোর রেজোলিউট সাপোর্ট মিশনের অংশ হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের যে কোনো ধরনের সেনা প্রত্যাহার জটিল আকার ধারণ করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।   

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।