ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

লিবিয়া সংকট: ত্রিপোলি বিমানবন্দরে হামলা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৯
লিবিয়া সংকট: ত্রিপোলি বিমানবন্দরে হামলা 

ঢাকা: লিবিয়ায় রাজধানী ত্রিপোলির মিটিগা আন্তর্জাতিক বিমানবন্দরের হামলার ঘটনা ঘটেছে। সোমবার (০৮ এপ্রিল) বিমান হামলার পর ওই বিমানবন্দরের সব ফ্লাইট স্থগিত করে যাত্রীদের নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। 

তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।  

এদিকে, ত্রিপোলির একমাত্র সচল বিমানবন্দরে হামলার নিন্দা জানিয়েছে জাতিসংঘ।

এ হামলার পেছনে জেনারেল খলিফা হাফতারের অনুগত বাহিনী দায়ী বলে অভিযোগ করেছে তারা।

জেনারেল হাফতার বাহিনীর একজন মুখপাত্র সংবাদমাধ্যমকে বলেন, বেসামরিক প্লেনগুলোর ওপর আমাদের টার্গেট ছিলো না।  

গত সপ্তাহে লিবিয়ায় জাতিসংঘ সমর্থিত সরকারের হাত থেকে রাজধানী ত্রিপোলির নিয়ন্ত্রণ নেয়ার ঘোষণা দেন দেশটির সেনাবাহিনীকে (এলএনএ) নেতৃত্ব দেয়া জেনারেল হাফতার। প্রধানমন্ত্রী ফয়েজ আল-সিরাজের অভিযোগ, দেশটিতে অভ্যুত্থানের চেষ্টা করছেন জেনারেল হাফতার।

এসব  ঘটনার প্রেক্ষিতে হামলা-সংঘর্ষে উত্তাল ত্রিপোলি ছেড়ে গেছেন প্রায় তিন হাজার মানুষ। শহরে আটকা পড়া মানুষেরাও ঝুঁকির মধ্যে রয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

লিবিয়ার পূর্বাঞ্চলের খলিফা জেনারেল হাফতারের লিবিয়ান ন্যাশনাল আর্মি বাহিনী (এলএনএ) আগের প্রশাসনকে সমর্থন করছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত লিবিয়ার সরকারের বিরুদ্ধে অবস্থান নিয়েছে তারা।  

এরই জের ধরে গত সপ্তাহ থেকে পশ্চিমে ত্রিপোলির দিকে অগ্রসর হচ্ছে হাফতারের বাহিনী।

২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করে হত্যার পর দেশটির বাসিন্দারা সরকার ও সরকারের সমান্তরালভাবে চলা পূর্বভিত্তিক এলএনএ বাহিনীর মধ্যে ক্ষমতা দখলের লড়াই দেখে আসছে।  

এসব ঘটনায় চলমান পরিস্থিতিতে জাতিসংঘ–সমর্থিত লিবিয়ার প্রেসিডেন্সি কাউন্সিলের চেয়ারম্যান ও দেশটির প্রধানমন্ত্রী ফায়েজ মুস্তফা আল সিরাজ ও হাফতারের মধ্যে সমঝোতা চেষ্টা করেছিল জাতিসংঘসহ পশ্চিমা দেশগুলো।  

গত মাসে দুবাইয়ে এক বৈঠকে তাদের দুইজনের মধ্যে ক্ষমতা ভাগাভাগি নিয়ে আলোচনা হয়। হাফতারকে সমর্থন দিচ্ছে মিসর ও সংযুক্ত আরব আমিরাত। জাতিসংঘের তথ্য অনুসারে, দেশ দুটি থেকে সামরিক সহায়তা পেয়ে থাকেন হাফতার।

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৯
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।