ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

‘ভর্তি কেলেঙ্কারি’তে দোষী সাব্যস্ত অভিনেত্রী হাফম্যান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৯
‘ভর্তি কেলেঙ্কারি’তে দোষী সাব্যস্ত অভিনেত্রী হাফম্যান

ঢাকা: নিজ সন্তানকে যুক্তরাষ্ট্রের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য ‘অসৎ উপায় অবলম্বন’ করার দায় স্বীকার করেছেন মার্কিন অভিনেত্রী ফেলিসিটি হাফম্যান। 

হাফম্যান বলেছেন, মেয়ের সঙ্গে তিনি বিশ্বাসঘাতকতা এবং এ ঘটনায় তিনি লজ্জিত।    

মঙ্গলবার (০৯ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

খবরে বলা হয়, মার্কিন অভিনেত্রী হাফম্যান ২০১৭ সালে মেয়ের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার খাতা গোপনে সংশোধনের জন্য ১৫ হাজার মার্কিন ডলার দিয়েছিলেন।  

আর এ ঘটনায় অভিযুক্ত ১৪ জনের মধ্যে ৫৬ বছর বয়সী এই অভিনেত্রীও একজন। তাদের বিরুদ্ধে ৫০টি অভিযোগ আনা হয়েছে। এরমধ্যে রয়েছেন কলেজের অ্যাথলেট কোচও।  

এদিকে এক বিবৃতিতে অভিনেত্রী হাফম্যান বলেন, আমি আমার অপরাধের পূর্ণ দায়ভার নিচ্ছি। এজন্য খুবই লজ্জিত যে আমি এ কাজ করেছি। এ কাজে আমায় যে শাস্তি-ই দেয়া হোক আমি তা মাথা পেতে নেবো।  

‘আমি এতে আমার মেয়ে, পরিবার, আমার বন্ধু-বান্ধব, সহকর্মী এবং পুরো শিক্ষা কমিউনিটির কাছে লজ্জিত। আমি তাদের কাছে ক্ষমা চাই বিশেষ করে সেইসব শিক্ষার্থীদের কাছে যারা দিনরাত পরিশ্রম করে ভালো ফলাফলের জন্য। ’ 

‘একই সঙ্গে ক্ষমাপ্রার্থী তাদের মা-বাবার প্রতি; যারা অসম্ভব ত্যাগ স্বীকার করে তাদের ছেলে-মেয়েদের পাশে থাকছেন এবং সৎভাবে কাজটা করছেন। ’

তিনি এও বলেন, এসব ঘটনার কিছুই আমার মেয়ে জানতো না। আমি সবার সঙ্গে যে বিশ্বাসঘাতকতা করেছি এর  প্রায়শ্চিত্ত সারাজীবন বহন করবো।  

এফবিআই পরিচালিত এ তদন্তের নাম দেয়া হয়েছে ‘অপারেশন ভার্সিটি ব্লুজ’। মূলত ২০১১ সাল থেকে ২০১৮ পর্যন্ত চলা তাদের তদন্তেই বেরিয়ে এসেছে এসব তথ্য।   

এফবিআই-এর তদন্ত দলের এক কর্মকর্তা জানান, অভিভাবকরা তাদের ছেলে-মেয়েদের কলেজে ভর্তির জন্য ঘুষ দিয়ে ভর্তি পরীক্ষায় দুর্নীতির আশ্রয় নিচ্ছেন। অন্যান্য অভিভাবকদের ১৫-৫০ লাখ মার্কিন ডলার পর্যন্ত ঘুষ দেবার অভিযোগ উঠে এসেছে।  

হাফম্যান ছাড়াও হলিউডেরআরেক অভিনেত্রী লরি লফলিনের নামও উঠে এসেছে। তবে অভিযুক্ত অন্যদের মধ্যে প্রখ্যাত ব্যবসায়ী।  

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৯
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ