ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পাসপোর্ট ছাড়াই হিথ্রো বিমানবন্দর পার হবেন যাত্রীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৯
পাসপোর্ট ছাড়াই হিথ্রো বিমানবন্দর পার হবেন যাত্রীরা হিথ্রো বিমানবন্দরে চালু হচ্ছে ‘ফেসিয়াল রিকগনিশন সিস্টেম’। ছবি: সংগৃহীত

ঢাকা: সাম্প্রতিক সময়ে বিশ্বের দুই শান্তিপ্রিয় দেশ নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলার ঘটনার পর বিশ্বের বিভিন্ন দেশের বিমানবন্দরে নেওয়া হচ্ছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। যাত্রীদের শনাক্ত করতে অতিরিক্ত কর্মী নিয়োগের পাশাপাশি নেওয়া হচ্ছে সর্বাধুনিক প্রযুক্তির সাহায্য।

এসবের মধ্যেই যাত্রীদের সুবিধা বিবেচনায় নতুন কৌশল নিতে যাচ্ছে ব্রিটেনের সবচেয়ে বড় ও বিখ্যাত হিথ্রো বিমানবন্দর।

আগামী গ্রীষ্ম থেকে এই বিমানবন্দর দিয়ে যাতায়াতে যাত্রীদের আর পাসপোর্টের প্রয়োজন পড়বে না।

এর বদলে শুধু একটি ক্যামেরার সামনে দাঁড়িয়েই প্লেনে ওঠার অনুমতি পেয়ে যাবেন তারা।

‘ফেসিয়াল রিকগনিশন’ প্রযুক্তির এই সিস্টেমে যাত্রীদের পাসপোর্ট ও ছবির তথ্য স্ক্যান করে ডাটাবেজে সংরক্ষণ করা হবে। পুরো সিস্টেমটি চালু করতে ৫০ মিলিয়ন পাউন্ড ব্যয় করছে হিথ্রো কর্তৃপক্ষ। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় প্রায় ৫শ’ ৪২ কোটি টাকা।

বিমানবন্দরে ‘ফেসিয়াল রিকগনিশন’ চালু প্রসঙ্গে এভিয়েশন কনসালট্যান্ট অ্যালেক্স ম্যাকহেরাস বলেন, আমেরিকার প্রধান বিমানবন্দরগুলোতে এরইমধ্যে এ প্রযুক্তি চালু হয়েছে। যাত্রীদের সুবিধা বিবেচনা করলে এটি বেশ কার্যকর।

তবে, এ সিস্টেমে তথ্য কীভাবে সুরক্ষিত থাকবে সে বিষয়ে গ্রাহকদের উদ্বেগ থাকতে পারে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক একটি সংবাদমাধ্যম জানিয়েছে, লন্ডনের অন্যতম ব্যস্ত বিমানবন্দর গ্যাটউইক বিমানবন্দরেও খুব শিগগিরই ক্যামেরায় ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৯
একে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।