ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মোদীর সমালোচনা নিয়ে রাহুলকে ইসির নোটিশ

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, মে ২, ২০১৯
মোদীর সমালোচনা নিয়ে রাহুলকে ইসির নোটিশ নরেন্দ্র মোদী ও রাহুল গান্ধী। ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে বক্তব্যের জেরে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে নোটিশ পাঠিয়েছে দেশটির নির্বাচন কমিশন (ইসি)। আচরণবিধি ভঙ্গের অভিযোগে তাকে ৪৮ ঘণ্টার মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

স্থানীয় সময় বুধবার (০১ মে) রাতে এ নোটিশ পাঠায় ইসি।

গত ২৩ এপ্রিল মধ্য প্রদেশের শাহদোলে এক সমাবেশে বক্তৃতাকালে রাহুল মন্তব্য করেছিলেন, মোদী একটি নতুন আইন করেছেন, যাতে উপজাতিদের গুলি করার অনুমতি দেওয়া হয়েছে।

রাহুলের বরাতে ইসির নোটিশে বলা হয়েছে, এখন নরেন্দ্র মোদী নতুন আইন তৈরি করেছেন। উপজাতিদের জন্য তৈরি নতুন এ আইনে এমন একটি লাইন আছে, যাতে তাদের গুলি করা যাবে। আইনে বলা হয়েছে, উপজাতিদের ওপর আক্রমণ হবে, তারা আপনার জমি ছিনতাই করবে, আপনার জঙ্গল, পানি নিয়ে যাবে। এরপরই বলা হয়েছে, ওই উপজাতিদের গুলি করা যাবে।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাহুলকে এ বক্তব্যের ব্যাখা দিতে বলা হয়েছে। নাহলে ইসি নিজেই পরবর্তী ব্যবস্থা নেবে।

ওম পাঠক ও নীরাজ নামে দুই বিজেপি কর্মী ইসির কাছে এ বিষয়ে অভিযোগ করেন। এর প্রেক্ষিতে মধ্য প্রদেশের নির্বাচন কর্মকর্তাদের কাছে একটি প্রতিবেদন চাওয়া হয়।

এর আগে, গত সোমবার (২৯ এপ্রিল) রাহুলকে ব্রিটিশ নাগরিকত্ব নিয়ে নোটিশ পাঠায় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিজেপির সংসদ সদস্য সুভ্রমনিয়াম স্বামীর দীর্ঘদিনের অভিযোগ, রাহুল গান্ধী বিভিন্ন কাগজপত্রে নিজেকে ব্রিটিশ নাগরিক হিসেবে উল্লেখ করেছেন।

এ বিষয়ে লোকসভা নির্বাচনের মধ্যপথেই কংগ্রেস সভাপতির কাছে জবাব চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর জন্য ১৫ দিন সময় দেওয়া হয়েছে তাকে।

ভারতের লোকসভা নির্বাচনের সাতটি পর্বের মধ্যে চার পর্ব শেষ হয়েছে। এবারের নির্বাচনে দু’টি আসন থেকে লড়ছেন রাহুল গান্ধী। এরমধ্যে কেরালার ওয়ানড় কেন্দ্রে ভোট হয়ে গেছে, আমেথির ভোট এখনও বাকি।

নির্বাচনের ভোটগ্রহণ শেষ হবে আগামী ১৯ মে ও ফলাফল ঘোষণা হবে ২৩ মে।

বাংলাদেশ সময়: ০৭১৯ ঘণ্টা, মে ০২, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।