ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ফণীর প্রভাব এভারেস্টে, উড়ে গেলো বেসক্যাম্পের ২০ তাঁবু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, মে ৪, ২০১৯
ফণীর প্রভাব এভারেস্টে, উড়ে গেলো বেসক্যাম্পের ২০ তাঁবু এভারেস্টের ২ নম্বর বেসক্যাম্পের তাঁবু

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে শনিবার (৪ মে) পর্যন্ত এভারেস্টে সব ধরনের কর্মকাণ্ড বন্ধ রাখেতে নির্দেশ দিয়েছে নেপাল সরকার। শক্তিশালী এ ঘূর্ণিঝড়ের অবস্থান ভারত ও বাংলাদেশ হলেও কয়েকশ কিলোমিটার দূরের নেপালেও প্রভাব ফেলেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে পর্বতারোহীদের বেসক্যাম্প-২ এর অন্তত ২০টি তাঁবু।

কাঠমান্ডু পোস্টের খবর অনুযায়ী, দেশটির ট্যুরিজম ডিপার্টমেন্টের অধীনে থাকা হোটেল ও মাউন্টেইনারিং সেকশনের ডিরেক্টর মিরা আচার্য জানিয়েছেন, এভারেস্ট বেসক্যাম্প থেকে অন্তত ২০টি তাঁবু তীব্র বাতাস উড়িয়ে নিয়ে গেছে।

ভারত সাগরে উৎপন্ন এ ঘূর্ণিঝড় ভারতীয় উপকূলে প্রচণ্ড তাণ্ডব চালিয়ে পৌঁছে গেছে এভারেস্ট পর্যন্ত।

ক্ষণিকের জন্য থমকে দিয়েছে অভিযাত্রীদের। অভিযাত্রীদের নিরাপত্তার স্বার্থে জরুরিভাবে সব ধরনের ট্রেকিং বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।  

মিরা আচার্য বলেন, আমরা খবর পেয়েছি তীব্র বাতাসে বেশকিছু তাঁবু ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু সব অভিযাত্রী ও শেরপা নিরাপদে আছেন। আমরা সব এজেন্সিকে সতর্ক করে দিয়েছি আবহাওয়ার উন্নতি না হওয়া পর্যন্ত অভিযান বন্ধ রাখতে।

অভিযাত্রী দলঅভিযাত্রীরা সাধারণত এপ্রিলের শেষ ও মের প্রথম দিকে এভারেস্টে যান। উড়ে যাওয়া তাঁবুগুলো প্রায় ছয় হাজার মিটারে ২ নম্বর বেসক্যাম্পের ছিল।

নেপালের আবহাওয়া অধিদপ্তর বলছে, এই ঘূর্ণিঝড়ে নেপাল সরাসরি আক্রান্ত না। কিন্তু আমাদের আবাহওয়া সিস্টেমে এটা প্রভোব ফেলেছে। নিজেদের নিরাপত্তার জন্য অভিযাত্রীদের সতর্ক হতে হবে।

বাংলাদেশ সময়: ০৮২২ ঘণ্টা, মে ০৪, ২০১৯
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।