ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে ৮ পর্বতারোহী নিখোঁজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪১ ঘণ্টা, জুন ২, ২০১৯
ভারতে ৮ পর্বতারোহী নিখোঁজ ৮ পর্বতারোহী নিখোঁজ

ভারতের হিমালয় অংশের নন্দা দেবী পর্বত অভিযানে যাওয়া একটি দলের নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং ভারতের আট জন পর্বতারোহী আছেন দলটিতে। 

নন্দা দেবী ভারতের দ্বিতীয় সর্বোচ্চ পর্বত যা আগে কেউ জয় করেনি। জানা যায়, গত ১৩ মে সাত হাজার ৮১৬ মিটার উচ্চতার পর্বত জয়ের উদ্দেশ্যে বেস ক্যাম্প থেকে অভিযান শুরু করে দলটি।

২২ মে চার হাজার ৮৭০ মিটার উচ্চতায় দ্বিতীয় বেসক্যাম্পে পৌঁছান তারা।  সেখান থেকে শীর্ষ চূড়ার উদ্দেশ্যে সবশেষ অভিযান শুরু করেন।  

স্থানীয় সময় শুক্রবার (৩১ মে) বেস ক্যাম্পে অথবা শনিবার (১ জুন) প্বার্শবর্তী গ্রাম মুনসিয়ারিতে ফেরত আসার কথা ছিল দলটির। তবে তারা ফেরত না আসায় তাদের নিখোঁজ ধরে নেওয়া হয়। একই সাথে তাদের উদ্ধার অভিযান শুরু করা হয়। তবে ভারী বৃষ্টিপাত এবং তুষারপাতের কারণে বাঁধাগ্রস্ত হচ্ছে উদ্ধার অভিযান।  

পিথোগারাহ জেলার ম্যাজিস্ট্রেট বিজয় কুমার বার্তা সংস্থা এএফপি’কে বলেন, পর্বতারোহীরা বেস ক্যাম্পে ফেরত না আসায় তাদের সন্ধানে আমরা উদ্ধার অভিযান শুরু করেছি। তবে বৈরি আবহাওয়ার কারণে সেটি বাঁধা পাচ্ছে।  

রোববার (২ জুন) উদ্ধার অভিযানে ভারতীয় বিমান বাহিনীর বিশেষ হেলিকপ্টার অংশ নেওয়ার কথা রয়েছে।  

পর্বতারোহীদের নেতৃত্বে ছিলেন অভিজ্ঞ ব্রিটিশ পর্বতারোহী মার্টিন মোরান। এই ঘটনায় ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখার কথা জানিয়েছে ব্রিটিশ ফরেইন অ্যান্ড কমনওয়েলথ অফিস। দপ্তরটির এক মুখপাত্র বলেন, ব্রিটিশ অভিযাত্রীদের নিখোঁজের ঘটনায় আমরা ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। নিখোঁজ নাগরিকদের উদ্ধারে সম্ভাব্য সবধরনের ব্যবস্থা নেয়ার কথাও উল্লেখ করেন তিনি।  

বাংলাদেশ সময়: ২৩৪০ ঘণ্টা, জুন ১, ২০১৯
এস এইচ এস/এসআইএস 

   
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।