ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিয়াচেনে তাপমাত্রা মাইনাস ৬০, হাতুড়িতেও ভাঙে না ডিম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৩ ঘণ্টা, জুন ৯, ২০১৯
সিয়াচেনে তাপমাত্রা মাইনাস ৬০, হাতুড়িতেও ভাঙে না ডিম

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২০ হাজার ফুট ওপরে হিমালয় পর্বতমালার পূর্বাঞ্চলের সিয়াচেন হিমবাহে এখন বিরাজ করছে তীব্রতর শীত। বরফে আচ্ছাদিত ওই এলাকায় তাপমাত্রা রেকর্ড হয়েছে হিমাঙ্কের নিচে ৬০ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রার কারণে পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে, সেখানে নিয়ে যাওয়া হিমায়িত জুস ও সবজি বরফখণ্ডের মতো শক্ত হয়ে গেছে। এমনকি হাতুড়ি দিয়েও ডিম ভাঙা যাচ্ছে না।

সিয়াচেনে অবস্থিত ভারতের সামরিক বাহিনীর একটি ক্যাম্পে থাকা সেনাসদস্যরা রেকর্ড ভিডিওতে দেখিয়েছেন শীতের এই তীব্রতা। ওই ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

 

হিমালয়ের পূর্বাঞ্চলের কারাকোরাম রেঞ্জে অবস্থিত সিয়াচেনে ভারত-পাকিস্তান সীমান্তের নিয়ন্ত্রণরেখা (লাইন অব কন্ট্রোল) শেষ হয়েছে। এই হিমবাহের তিন পাশে ভারত, পাকিস্তান ও চীন। চীনে একটি অংশ থাকলেও বিবাদটা বেশি লেগে থাকে ভারত-পাকিস্তানের মধ্যেই। সেজন্য এমন দুর্গম ও বরফাচ্ছাদিত হওয়া সত্ত্বেও ভারত, পাকিস্তান ও চীনের সৈন্য-সামন্ত রয়েছে স্ব স্ব ভূখণ্ডের ক্যাম্পে। সিয়াচেনে দায়িত্বরত একজন সৈন্য।  ছবি: সংগৃহীতভারতের অংশে দায়িত্বরত সেনাসদস্যদের ওই ভিডিওতে দেখা যায়, হিমায়িত খাবারগুলো আহার-উপযোগী করতে রীতিমত লড়াই করছিলেন কর্মকর্তারা। ভিডিওর শুরুতে দেখা যায়, একজন সৈন্য একটি হিমায়িত জুসের প্যাকেট খুলছেন, কিন্তু খুলতেই মনে হলো, ভেতর থেকে যেন ইট বের এলো। পরে দেখা যায়, আরেক সৈন্য সেই বরফখণ্ড হয়ে যাওয়া জুসকে হাতুড়ি দিয়ে আঘাত করছেন, কিন্তু তাতেও ভাঙছে না।  

আরও মজার ঘটনা ঘটে এরপর। ওই সৈন্য কিছু ডিম বের করে ভাঙার চেষ্টা করেন, কিন্তু সেগুলো সাদা পাথরের মতো এতোই জমে যায়, হাতুড়ি দিয়ে কয়েকবার আঘাত করেও ভাঙা যায়নি। এরপর একজন সৈন্য কয়েকটি ডিম জোরে পাথরের ফলকে ছুড়ে মারলেও ভাঙেনি একটিও। তখন একজন সৈন্যকে হেসে হেসে বলতে শোনা যায়, ‘হিমবাহে ডিমের অবস্থা এমনই। ’ পরে একই কায়দায় পেঁয়াজ, আলু, আদা ও টমেটো ভাঙার চেষ্টাও করেন সেই সৈন্যরা।

ভিডিওটি ছড়িয়ে পড়তেই হিমবাহে দায়িত্বরত সৈন্যদের প্রতি শ্রদ্ধা-ভালোবাসা জানান ভারতীয়রা। অনেকে মন্তব্য করেন, এতো কষ্ট শিকার করেও দেশের প্রতি দায়িত্ববোধ থেকেই এমন শীতে সেখানে আছেন সৈন্যরা।

ভিডিওটি দেখতে ক্লিক করুন
বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুন ০৯, ২০১৯
এইচএ/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।