ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় সমাধান পাচ্ছে না তালেবান!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, জুন ৩০, ২০১৯
যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় সমাধান পাচ্ছে না তালেবান! সাত বার বৈঠক হয়েছে মার্কিন-তালেবানদের। ফাইল ফটো

ঢাকা: ‘বিশ্বব্যাপী শান্তি’ নিশ্চিতের জন্য আফগানিস্তানভিত্তিক সশস্ত্র গোষ্ঠি তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের দফায় দফায় আলোচনার পরও কোনো ফলপ্রসূ সমাধান মিলছে না। ট্রাম্প প্রশাসনের সঙ্গে এ পর্যন্ত সাত দফা বৈঠক হয়েছে তাদের। সর্বশেষ আলোচনাকে ‘সংকটপূর্ণ’ বলে মন্তব্য করেছেন তালেবান নেতারা।

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে রাজনৈতিক কার্যালয় রয়েছে তালেবানদের। সম্প্রতি সেখানে ওয়াশিংটনের দূত জালমে খালিলজাদের সঙ্গে বৈঠক হয়েছে তালেবান নেতাদের।

 

রোববার (৩০ জুন) তালেবান মুখপাত্র সোহেইল শাহীন বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেসকে (এপি) বলেন, দু’পক্ষই ‘বাস্তবসম্মত সমাধানের’ পথ খুঁজছে। আমরা চাই, আফগানিস্তান থেকে ২০ হাজার মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহার করা হোক। তবে, এ জন্য অবশ্য কথা দিতে হবে, আফগান ভূমি যেন আর কখনো সন্ত্রাসীদের আবাসস্থল না হয়ে ওঠে।

রোববার (৩০ জুন) থেকে শুরু হওয়া এবারের আলোচনা পর্ব আগামী সপ্তাহ পর্যন্ত চলতে পারে বলে আশা করা হচ্ছে। তবে, সেপ্টেম্বরের আগেই চুক্তি চূড়ান্ত করতে চায় ট্রাম্প প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, জুন ৩০, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।