ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

গেম খেলেই কোটিপতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩২ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৯
গেম খেলেই কোটিপতি মায়ের সঙ্গে জ্যাডেন অ্যাশম্যান। ছবি: সংগৃহীত

ঢাকা: মাত্র ১৫ বছর বয়সেই কোটিপতি বনে গেছে ব্রিটিশ কিশোর জ্যাডেন অ্যাশম্যান। না, এর জন্য আর দশজনের মতো খুব বেশি পরিশ্রম করতে হয়নি তাকে, তবে মাথা খাটাতে হয়েছে ঢের! কারণ, সে কোটি টাকা জিতেছে অনলাইনে গেম খেলে। এ যুগে অনেকের কাছেই যা স্বপ্ন, তা-ই যেন বাস্তব হয়ে ধরা দিয়েছে জ্যাডেনের হাতে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, জনপ্রিয় অনলাইন গেম ফোর্টনাইটের বিশ্বকাপে দ্বৈত খেলোয়াড় ক্যাটাগরিতে রানার্সআপ হয়ে ২.২৫ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৯ কোটি টাকা) জিতেছে এ কিশোর। অর্থাৎ, এ অর্থের অর্ধেকটা তার গেমিং পার্টনারের সঙ্গে ভাগ করে নিতে হবে।

তাতে কি, শখের বশে খেলতে খেলতে মিলিয়নিয়ার বনে যাওয়াটা তো চাট্টিখানি কথা নয়! তাই তো এদিন নিজেই নিজের স্কোর দেখে রীতিমতো চোখ কপালে উঠেছে তার।

ফোর্টনাইট বিশ্বকাপের প্রথম এ আসরে চ্যাম্পিয়ন হয়েছেন নরওয়ের এমিল বার্গকুইস্ট পেডেসেন ও অস্ট্রিয়ার ডেভিড। তাদের স্কোর ৫১ পয়েন্ট। আর, অ্যাসেক্সের বাসিন্দা জ্যাডেন অ্যাশম্যানের সঙ্গী ছিলেন নেদারল্যান্ডের ডেভ জং। রানার্সআপ এ জুটির স্কোর ৪৭।

রোববার (২৮ জুলাই) ফোর্টনাইটের একক ফাইনালও অনুষ্ঠিত হওয়ার কথা।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কি-না, তা নিয়ে মতবিরোধ থাকলেও অনলাইন গেমিংয়ের জগতে ফোর্টনাইটের যথেষ্ট নামডাক। এ গেমে মোট ১০০ জনকে একটি দ্বীপে ছেড়ে দেওয়া হয়। সেখানে ঘুরে ঘুরে তাদের অস্ত্র সংগ্রহ, বিভিন্ন স্থাপনা নির্মাণ ও অন্যের সঙ্গে লড়াই করতে হয়। শেষ পর্যন্ত যে টিকে থাকবে, সে-ই চ্যাম্পিয়ন।

এবছর প্রায় দুই মাস ধরে চার কোটি প্রতিযোগীর মধ্য থেকে ১০০ ফাইনালিস্ট বাছাই করা হয়। রোববার (২৮ জুলাই) নিউ ইয়র্কের আর্থার অ্যাশে স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে চূড়ান্ত লড়াইয়ে নামেন তারা।

এতে বিজয়ী পাচ্ছেন তিন মিলিয়ন ডলার (প্রায় ২৫ কোটি টাকা)।

প্রায় দুই বছর আগে মুক্তি পাওয়ার পরপরই ফোর্টনাইট খেলা শুরু করেন জ্যাডেন। সামাজিক যোগাযোগমাধ্যমে খুব একটা পরিচিতি না পেলেও, গেম খেলতে গিয়ে ঠিকই অভিভাবকের বকুনি খেতে হয়েছে।

ব্রিটিশ এ কিশোরের মা লিসা ডালম্যান জানান, ছেলের সঙ্গে তার প্রায়ই ঝগড়া হতো। কারণ, জ্যাডেনের পড়াশোনার অবস্থা দিন দিন খারাপ হচ্ছিল। এমনকি, একবার রাগ করে ছেলের এক্সবক্স ছুড়ে ফেলেছিলেন তিনি।

তবে, এবার মত বদলেছে মায়ের। জ্যাডেনকে পেশাদার অনলাইন গেমার হতে আর বাঁধা দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বিশ্বব্যাপী প্রায় ২৫ কোটি মানুষ ফোর্টনাইট খেলেন। জনপ্রিয় এ অনলাইন শুটার গেম প্রতিযোগিতার মোট পুরস্কার ৩০ মিলিয়ন ডলার (প্রায় ২৫৩ কোটি টাকা), যা এখন পর্যন্ত যেকোনো অনলাইন গেমের চেয়ে বেশি। তবে, গেমারদের জন্য সুখবর হচ্ছে, আসছে আগস্টেই এ রেকর্ড ভেঙে দিতে পারে আরেকটি জনপ্রিয় অনলাইন গেম ‘ডোটা ২’।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।