ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

দাবানল নিয়ন্ত্রণে পুতিনকে সহযোগিতার প্রস্তাব ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৭ ঘণ্টা, আগস্ট ২, ২০১৯
দাবানল নিয়ন্ত্রণে পুতিনকে সহযোগিতার প্রস্তাব ট্রাম্পের

ঢাকা: রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণে সহযোগিতার ইচ্ছা প্রকাশ করে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

বুধবার (৩১ জুলাই) টেলিফোনে ট্রাম্প পুতিনের সঙ্গে এ বিষয়ে কথা বলেন। হোয়াইট হাউজের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

 

মার্কিন প্রেসিডেন্টের প্রেস অফিসের এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়, পুতিনের সঙ্গে আলোচনাকালে ট্রাম্প সাইবেরিয়াজুড়ে ছড়িয়ে পড়া বিশাল দাবানল নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এ সময় তারা দুই দেশের মধ্যে বাণিজ্য  বিষয়েও আলোচনা করেন।

এর আগে রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা ‘রিয়া’য় প্রকাশিত এক প্রতিবেদনে দাবানল নিয়ন্ত্রণে ট্রাম্পের সহযোগিতা প্রস্তাবের কথা জানানো হয়।  

ওই প্রতিবেদনে ট্রাম্পের এ প্রস্তাবকে রাশিয়া-যুক্তরাষ্ট্রের সম্পর্ক উন্নয়নের একটি ‘শুভ লক্ষ্মণ’ হিসেবেও উল্লেখ করেন ভ্লাদিমির পুতিন।  

বুধবার (৩১ জুলাই) মধ্য ও পূর্ব রাশিয়ার প্রায় তিন লাখ হেক্টর জায়গাজুড়ে দাবানল ছড়িয়ে পড়ে। ধোঁয়ায় কেবলমাত্র ছোট বসতিগুলোই নয়, বরং পশ্চিম সাইবেরিয়া ও আলতাই অঞ্চলের প্রধান শহরগুলোও আক্রান্ত হয়েছে।  

এছাড়া উরালসের চেলিয়াবিংসক ও ইয়েকাতেরিনবার্গের মতো অঞ্চলেও এর প্রভাব পড়েছে। এতে প্লেন চলাচলেও বিঘ্ন সৃষ্টি হয়েছে।  

সিরিয়া ও ইউক্রেন ইস্যুতে বর্তমানে রাশিয়া-যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কে টানাপোড়েন চলছে। বিগত দিনেও রাশিয়ায় ট্রাম্পের বাণিজ্যিক স্বার্থ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার দাবি অনুযায়ী, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ, এসব নিয়েও বিতর্ক চলমান।  

এর মাঝে পুতিনকে ট্রাম্পের এ টেলিফোন বিতর্কের আগুনে নতুন করে ঘি হয়েও দেখা দিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।  

বাংলাদেশ সময়: ০৩২৩ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৯
এইচজে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।